পাঁচ বদলি খেলোয়াড়ের নিয়মে বার্সার ক্ষতির শঙ্কায় সেতিয়েন

নতুন এই নিয়ম নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্পেনের অন্যতম সেরা ক্লাবটির কোচ কিকে সেতিয়েন।
quique setien
ছবি: এএফপি

সাময়িকভাবে বদলি খেলোয়াড় তিন জন থেকে বাড়িয়ে পাঁচ জন করার প্রস্তাব অনুমোদন দিয়েছে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি। এতে করে বার্সেলোনার মতো বড় দলের সুবিধা পাওয়ার কথা। কারণ, তাদের স্কোয়াডে রয়েছে তারকা ফুটবলারের ছড়াছড়ি। কিন্তু বেশ চমকে দিয়ে নতুন এই নিয়ম নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্পেনের ক্লাবটির কোচ কিকে সেতিয়েন।

করোনাভাইরাসের কারণে লম্বা সময় স্থগিত থাকায় সামনে ঠাঁসা সূচিতে খেলতে হবে ক্লাবগুলোকে। তাই আপাতত বদলি খেলোয়াড়ের সংখ্যা বাড়িয়ে পাঁচ জন করা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছেড়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের উপর। ইউরোপের প্রথম শীর্ষ লিগ হিসেবে এই নিয়ম কার্যকর করেছে জার্মান বুন্ডেসলিগা। আগামী জুনে মাঠে ফিরতে যাওয়া স্প্যানিশ লা লিগাতেও নিয়মটি অনুসরণ করা হবে।

লম্বা বিরতির পর টানা ম্যাচ খেলার কারণে শারীরিক ও মানসিকভাবে বাড়তি চাপে থাকবেন খেলোয়াড়রা। এতে চোটের ঝুঁকিও বাড়বে। তাই পাঁচ বদলির নিয়মকে ইতিবাচকভাবেই দেখা হচ্ছে। কিন্তু শুক্রবার রাতে লাস পালমাস ফুটবল ফেডারেশনকে দেওয়া সাক্ষাৎকারে বিপরীতমুখী ভাবনা জানিয়েছেন সেতিয়েন।

ভিডিও কনফারেন্সে তিনি বলেছেন, ‘আমি মনে করি, এটা সত্যিকার অর্থে আমাদের ক্ষতি করবে। আমি জানি, একেবারে শেষ মিনিটগুলোতে  গিয়ে অনেকগুলো ম্যাচের ফল নির্ধারণ করেছি আমরা। কিন্তু ওই সময়ে প্রতিপক্ষের যদি সতেজ খেলোয়াড় নামানোর সুযোগ থাকে, তাহলে ক্লান্তির জন্য যে দুর্বলতা তৈরি হয়, সেটা ঘটবে না। তবে এই নিয়মটা কিছু নির্দিষ্ট মুহূর্তে আমাদেরও বিকল্প কিছু করতে দেবে। পুরো বিষয়টাই আসলে আমাদের অজানা। দেখা যাক কী হয়।’

গেল মার্চ থেকে স্থগিত থাকা লা লিগার ২০১৯-২০ মৌসুম আগামী ১১ জুন ফের শুরু হবে। ২৭ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। সমান ম্যাচে দুই পয়েন্ট কম নিয়ে তাদের ঠিক পেছনেই আছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। লিগের এখনও ১১ রাউন্ডের খেলা বাকি।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

4h ago