করোনা চিকিৎসায় যুক্ত হচ্ছে সিলেটের একটি বেসরকারি হাসপাতাল

সিলেটে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসায় সরকারি হাসপাতালের পাশাপাশি নতুন করে যুক্ত হতে যাচ্ছে বেসরকারি মালিকানাধীন নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।
ছবি: সংগৃহীত

সিলেটে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসায় সরকারি হাসপাতালের পাশাপাশি নতুন করে যুক্ত হতে যাচ্ছে বেসরকারি মালিকানাধীন নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

আজ রবিবার সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাথমিক আলোচনার প্রেক্ষিতে আজ বিকেলে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত সিলেট বিভাগীয় কমিটির সভায় হাসপাতালটিকে করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহারের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী জানান, মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সাক্ষরিত না হলেও ১ জুন থেকে এখানে অনানুষ্ঠানিকভাবে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরু হবে।

সিলেটে করোনা আক্রান্তদের চিকিৎসায় এতদিন পর্যন্ত ১০০ শয্যার সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল ব্যবহার করা হচ্ছিলো। যাতে অস্থায়ীভাবে ১১টি আইসিইউ শয্যাও স্থাপন করা হয়েছে।

এদিকে, শনিবার সিলেটের দুটি ল্যাবে পরীক্ষা শেষে নতুন করে আরও ৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩৪ জনে।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, ‘এপ্রিলের ৫ তারিখে প্রথম রোগী সনাক্তের পর প্রথম এক মাসে জেলায় মাত্র ১৮ জন রোগী শনাক্ত হয়েছিলেন। তারপর থেকে দ্রুত বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। এ অবস্থায় কেবলমাত্র শামসুদ্দিন আহমদ হাসপাতালের উপর নির্ভরশীল না থেকে জেলায় দ্রুত চিকিৎসা ব্যবস্থা বাড়ানো প্রয়োজন।’

নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, ‘হাসপাতালের দুটি ভবনের মধ্যে একটি ভবনে ২০০ টি শয্যা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে। এর মধ্যে ১০ টি আইসিইউ শয্যাও আছে। আরও ২০০ শয্যার পৃথক একটি ভবনে সাধারণ চিকিৎসা সেবা চালু থাকবে।’

ডা. শাহরিয়ার আরও বলেন, ‘আমরা ভবনটিকে কয়েক ভাগে ভাগ করেছি। করোনা সন্দেহভাজন রোগীদের জন্য একটি ওয়ার্ড, শনাক্ত হওয়া রোগীদের জন্য আলাদা ওয়ার্ড, এবং সুস্থতার দিকে যাওয়া রোগীদের জন্য রিকভারি ওয়ার্ড থাকবে।’

প্রাথমিকভাবে ১০ জন ডাক্তার, ২০ নার্স ও অন্যান্য স্টাফরা করোনা রোগীদের সেবায় নিবেদিত নিয়োজিত থাকবেন। তাদের থাকার জন্য কলেজের হোস্টেল ভবন ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

করোনা রোগীদের সেবায় সিলেটের বেসরকারি হাসপাতালদের মধ্যে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল প্রাথমিকভাবে আগ্রহ প্রকাশ করলেও পরবর্তীতে নানা কারণে এপ্রিলের শেষ সপ্তাহে অনাগ্রহ প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ।

পরে হাসপাতালটি করোনা রোগীদের সেবায় ব্যবহারে সম্মতি জানিয়ে মন্ত্রণালয় বরাবর প্রেরিত চিঠিতে তিন মাসের জন্য সকল আনুষাঙ্গিক খরচ হিসেবে প্রায় ২৬ কোটি টাকা দাবি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ডা. শাহরিয়ার চৌধুরী বলেন, ‘প্রাথমিকভাবে তিন মাসের জন্য এই হাসপাতালটি করোনা রোগীদের সেবায় নিয়োজিত থাকবে। পরবর্তীতে চাইলে সেটা আরও বাড়ানো যেতে পারে। সরকার আমাদের ডাক্তার, নার্স ও স্টাফদের আনুষাঙ্গিক খরচসহ অন্যান্য খরচ বহন করবেন। বিষয়টি এখনো আলোচনাধীন আছে।’

সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেন, ‘হাসপাতালটি করোনা রোগীদের সেবায় ব্যবহারের জন্য আনুষাঙ্গিক খরচের বিষয়টি স্বাস্থ্য সেবা বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষের সিদ্ধান্তের সমঝোতার উপর নির্ভর করছে।’

তিনি বলেন, ‘সিলেটে করোনা রোগীদের সেবার প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে আমরা আপাতত হাসপাতালটি ব্যবহারের ব্যাপারে সম্মতি প্রকাশ করে স্বাস্থ্য সেবা বিভাগকে অবগত করেছি। এখন তারা বাদবাকি বিষয়ে মূল সিদ্ধান্ত গ্রহণ করবেন।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago