খেলা

যুক্তরাষ্ট্রের হয়ে ওয়ানডে খেলতে আগ্রহী ইংল্যান্ডের প্লাঙ্কেট

২০১৯ বিশ্বকাপে বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পরও বোর্ডের চুক্তি থেকে বাদ পড়েছেন। জায়গা পাননি সম্প্রতি ঘোষিত হওয়া ৫৫ সদস্যের অনুশীলন ক্যাম্পেও।
liam plunkett
ছবি: এএফপি

২০১৯ বিশ্বকাপে বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পরও বোর্ডের চুক্তি থেকে বাদ পড়েছেন। জায়গা পাননি সম্প্রতি ঘোষিত হওয়া ৫৫ সদস্যের অনুশীলন ক্যাম্পেও। বয়সও পেরিয়ে গেছে ৩৫। ইংল্যান্ড দলে নিজের ভবিষ্যতের উপরে কালো মেঘের ছায়া আঁচ করতে বেগ পাওয়ার কথা নয় লিয়াম প্লাঙ্কেটের!

অভিজ্ঞ এই ডানহাতি পেসার তাই বিকল্প পথে হাঁটার চিন্তা করছেন। যুক্তরাষ্ট্রের হয়ে ওয়ানডে খেলার সুযোগ পেলে তা গ্রহণ করবেন বলে জানিয়েছেন তিনি। গেল বছরই দলটি ওয়ানডে মর্যাদা পেয়েছে।

প্লাঙ্কেট বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছিলেন। লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় জয়ে নিয়েছিলেন ৩ উইকেট। তবে এরপর আর ইংল্যান্ডের জার্সিতে কোনো সংস্করণেই মাঠে নামা হয়নি তার। এদিকে, করোনাভাইরাস সংকটের মাঝেই জৈব-সুরক্ষিত পরিবেশে আন্তর্জাতিক সিরিজ খেলার প্রস্তুতি নিচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে শুরু হয়েছে ক্রিকেটারদের অনুশীলন। ক্যাম্পে ডাকা হয়েছে ৫৫ ক্রিকেটারকে, যাদের মধ্যে ১৮ জনই বোলার। কিন্তু প্লাঙ্কেট থেকে গেছেন উপেক্ষিত।

প্লাঙ্কেটের স্ত্রী আমেরিকান। ফলে এই ফাস্ট বোলারের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে দেশটির হয়ে প্রতিনিধিত্ব করার দরজা খোলা। তবে তাকে পূরণ করতে হবে আবাসন নীতির শর্ত। টানা তিন বছর থাকতে হবে যুক্তরাষ্ট্রে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি রেডিও ফাইভকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘সেখানে (যুক্তরাষ্ট্রে) গিয়ে কোনো ধরনের ক্রিকেটের সঙ্গে জড়িত হতে পারলে ভালো লাগবে।’

তিনি যোগ করেছেন, ‘আমি ইংরেজ এবং আমি সবসময়ই ইংল্যান্ডের নাগরিক থাকব। কিন্তু আমি যদি এখনও ফিট থাকি এবং সর্বোচ্চ স্তরে খেলার সুযোগ আমার থাকে, তবে কেন আমি তা গ্রহণ করব না?’

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

4h ago