বুন্ডেসলিগার প্রতিবাদী খেলোয়াড়দের শাস্তি নয়, প্রশংসা প্রাপ্য: ফিফা সভাপতি

ফিফার পূর্ণ সমর্থন রয়েছে জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ জানানো ফুটবলারদের প্রতি।
fifa president and jadon sancho
ছবি: এএফপি (সম্পাদিত)

পুলিশের নির্যাতনে যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের নিহতের ঘটনায় বিশ্বজুড়ে চলছে বিক্ষোভ। কৃষ্ণাঙ্গ সাবেক এই বাস্কেটবল খেলোয়াড়কে বর্ণ বৈষম্যের মানসিকতা থেকে ‘হত্যা’ করা হয়েছে বলে দাবি আন্দোলনকারীদের। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, বক্সিং, গলফসহ বিভিন্ন অঙ্গনের ক্রীড়াবিদরা।

কদিন আগে বরুশিয়া ডর্টমুন্ডের জ্যাডন স্যাঞ্চো, আচরাফ হাকিমিসহ জার্মান বুন্ডেসলিগার বেশ কয়েকজন ফুটবলার ম্যাচ চলাকালেই জানিয়েছেন প্রতিবাদ। তারা বিভিন্নভাবে দাবি করেছেন ফ্লয়েড হত্যার ন্যায়বিচার। কেউ জার্সি খুলে, কেউ হাতে ব্যান্ড পরে, কেউ আবার হাঁটু মুড়ে বসে। কিন্তু মাঠ থেকে প্রতিবাদী বার্তা দেওয়ার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রয়েছে বুন্ডেসলিগা কর্তৃপক্ষের। জার্মান ফুটবল ফেডারেশন এরই মধ্যে তদন্ত শুরু করে দিয়েছে সংশ্লিষ্ট খেলোয়াড়দের বিরুদ্ধে। এতে করে শাস্তির মুখে পড়তে হতে পারে স্যাঞ্চো-হাকিমিদের।

তবে বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার ভাবনাটা ভিন্ন। তাদের পূর্ণ সমর্থন রয়েছে প্রতিবাদী ফুটবলারদের প্রতি। কারণ, ফিফা বরাবরই বর্ণ বৈষম্যমূলক যেকোনো আচরণের তীব্র বিরোধিতা করে এসেছে। সংস্থাটির প্রধান জিয়ান্নি ইনফান্তিনো মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, ‘দ্বিধা এড়ানোর জন্য আমরা বলতে চাই যে, সম্প্রতি ফিফার অন্তর্ভুক্ত একটি প্রতিযোগিতায় প্রতিবাদ জানানো খেলোয়াড়দের প্রশংসা প্রাপ্য, শাস্তি নয়। বর্ণ বিদ্বেষ ও সব ধরনের বৈষম্যকে আমাদের না বলতে হবে। নৃশংসতাকে না বলতে হবে, যেকোনো রকমের নৃশংসতাকে।’

ফুটবল মাঠে রাজনৈতিক বার্তা দেওয়া বা দাবি জানানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু উদ্ভূত পরিস্থিতি বিচার করে খেলোয়াড়দের শাস্তি দেওয়ার আগে প্রত্যেকটি লিগের আয়োজকদের ‘সাধারণ বুদ্ধিমত্তা’ প্রয়োগ করার আহ্বানও জানিয়েছে ফিফা। পৃথক একটি বিবৃতিতে তারা বলেছে, জর্জ ফ্লয়েডের করুণ পরিণতির ফলে ফুটবলাররা যে আবেগ এবং উদ্বেগ প্রকাশ করছেন, ফিফা তা পুরোপুরি বুঝতে পারছে।

ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলাররাও সামিল হয়েছে প্রতিবাদে। লিভারপুল, চেলসিসহ বেশ কয়েকটি ক্লাব অভিনব কায়দায় গেয়েছে মানবতার জয়গান। তারা পাশে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকেও। জার্মান ফেডারেশনের বিপরীতমুখী মনোভাব জানিয়ে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) বলেছে, খেলার মাঠে ফ্লয়েডের মৃত্যু নিয়ে ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদী বার্তা প্রকাশ করতে খেলোয়াড়দের নিরুৎসাহিত করবে না তারা।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

28m ago