করোনা আপডেট: নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, মানিকগঞ্জ ও পঞ্চগড়

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। ফেনীতে নতুন করে চার জনের করোনা শনাক্ত হয়েছে এবং এ জেলায় করোনায় দুই জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও, লক্ষ্মীপুরে নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১১ জন এবং পঞ্চগড়ে চার জন। অন্যদিকে, মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের করোনা শনাক্ত হয়েছে এবং এক জনের মৃত্যু হয়েছে।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। ফেনীতে নতুন করে চার জনের করোনা শনাক্ত হয়েছে এবং এ জেলায় করোনায় দুই জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও, লক্ষ্মীপুরে নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১১ জন এবং পঞ্চগড়ে চার জন। অন্যদিকে, মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের করোনা শনাক্ত হয়েছে এবং এক জনের মৃত্যু হয়েছে।

নোয়াখালীতে আরও ৭২ জনের করোনা শনাক্ত

নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় চিকিৎসক, পুলিশ, নার্স, স্বাস্থ্যকর্মীসহ আরও ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা হলো ৮৪১ জন।

আজ বৃহস্পতিবার দুপুরে নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। নতুন শনাক্তদের মধ্যে সদরে ২৮ জন, সেনবাগে ২০, বেগমগঞ্জে ১৪ ও চাটখিল উপজেলায় ১০ জন রয়েছেন।

সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ও মেডিকেল অফিসার ডা. নিলিমা ইয়াছমিন জানান, গত ২৪ ঘণ্টায় সদর উপজেলায় আরও ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নোয়াখালী জেনারেল হাসপাতালের দুজন চিকিৎসক, তিন জন নার্স আছেন। এ নিয়ে উপজেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৯৭।

সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. নির্নয় পাল জানান, সেনবাগে আরও ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের বাড়ি লকডাউন করে হোম আইসোলেশনে রাখা হয়েছে। এ নিয়ে এ উপজেলায় আক্রান্তের সংখ্যা ৫৬ জন। এদের মধ্যে মারা গেছেন ৪ জন।

চাটখিল উপজেলা করোনা ফোকাল পার্সন ডা. মো. তামজিদ হোসাইন জানান, এ উপজেলায় নতুন করে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৫৫ জন।

বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অসীম কুমার দাস জানান, উপজেলায় আরও ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে বেগমগঞ্জ থানার তিন পুলিশ কর্মকর্তা সহ নয় জন রয়েছেন। এ নিয়ে বেগমগঞ্জ উপজেলায় করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৩৮৪ জন।

নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান জানান, জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৮৪১ জন। এদের মধ্যে আক্রান্তের হার ১৮ দশমিক শূন্য দুই শতাংশ। সুস্থ হয়েছেন ৮৭ জন। সুস্থতার হার ১০ দশমিক ৩৪ শতাংশ। মৃত্যু হয়েছে ২২ জনের। মৃত্যুর হার দুই দশমিক ৬১ শতাংশ।

লক্ষ্মীপুরে আরও ১১ জনের করোনা শনাক্ত

আমাদের সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরে আরও ১১ জনের শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ২৫৩ জন। লক্ষ্মীপুর সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, নতুন শনাক্ত ১১ জনের মধ্যে এক জন নার্স আছেন।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিজাম উদ্দিন বলেন,‘গত ২৪ ঘণ্টায় তার উপজেলায় ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে এক জন জন নার্স আছেন। এ নিয়ে উপজেলায় করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১২১ জন।’

সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার বলেন, ‘জেলায় মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ২৫৩ জন। এরমধ্যে সদরে ১২১ জন, রামগঞ্জে ৪৮ জন, কমলনগরে ২১ জন, রামগতিতে ১৯ জন, রায়পুরের ৪৪ জন। হাসপাতালে ভর্তি আছেন ৬৪ জন, হোম আইসোলেশনে আছেন ৫২ জন, সুস্থ হয়েছেন ১৩০ জন, মারা গেছেন ৫ জন।’

ফেনীতে নতুন করে ৪ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২

ফেনী সংবাদদাতা জানান, জেলায় নতুন করে আরও চার জনের করোনা শনাক্ত হয়েছে এবং দুজন মারা গেছেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৯৩ জনে। মোট মারা গেছেন তিন জন। সুস্থ হয়েছেন ৬২ জন। ৭ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে সাত জন ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি ও ১১৪ জন স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

জেলায় করোনা আক্রান্তদের মধ্যে ফেনী সদর উপজেলায় ৭২ জন, দাগনভূঁঞায় ৫৮ জন, ছাগলনাইয়ায় ২৩ জন, সোনাগাজীতে ২১ জন, পরশুরাম ও ফুলগাজীতে সাত জন করে। পাশের চট্টগ্রাম, মিরসরাই, চৌদ্দগ্রাম ও সেনবাগের পাঁচ জন। ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে, ফেনীতে করোনায় আক্রান্ত হয়ে হয়ে দুজন মারা গেছেন। বুধবার রাতে দুজনেরই নিজ নিজ বাড়ীতে মৃত্যু হয়। আজ ফেনী ও ছাগলনাইয়ায় বিশেষ টিমের মাধ্যমে দুই জনের মরদেহের সৎকারের ব্যবস্থা নিয়েছে স্থানীয় উপজেলা প্রশাসন।

ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহের জানান, ছাগলনাইয়ায় প্রথম করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীকে ধর্মীয় নিয়ম অনুযায়ী শেষকৃত্যের জন্য কর্তব্যরত টিমকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, আজ বৃহস্পতিবার বিশেষ টিমকে ওই লাশের শেষকৃত্য সম্পন্ন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

মানিকগঞ্জে করোনায় আরও ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২১

মানিকগঞ্জ সংবাদদাতা জানান, সিংগাইরে করোনায় আক্রান্ত হয়ে ৬১ বছর বয়সী এক ব্যক্তি মারা গেছেন। আজ ভোর সাড়ে চারটার দিকে নিজ বাড়িতে আইসোলেশনে থাকা অবস্থায় তিনি মারা যান। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন তিন জন। মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ এ তথ্য নিশ্চিত করেন।

ডা. আনোয়ারুল আমিন আখন্দ বলেন, ‘করোনায় মারা যাওয়া ব্যক্তির বাড়ি সিঙ্গাইর পৌর এলাকার আজিমপুর গ্রামে। গত ২২ মে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার নমুনা সংগ্রহ করা হয়। দুই দিন পর নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপর থেকে চিকিৎসকের পরামর্শে তিনি নিজ বাড়িতে আইসোলেশনে ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, মৃত ব্যক্তি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের চতুর্থ শ্রেণির কর্মচারী ছিলেন। এক বছর আগে তিনি চাকরি থেকে অবসর নেন। আজ সকালে পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়েছে।

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ১৯৭ জন। নতুন আক্রান্ত ২১ জনের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় আট জন, সাটুরিয়া উপজেলায় চার জন, সিংগাইর ও ঘিওর উপজেলায় তিন জন করে এবং দৌলতপুর উপজেলায় দুই জন ও হরিরামপুর উপজেলায় আছেন এক জন।

জেলা সিভিল সার্জন বলেন, ‘এ পর্যন্ত মোট দুই হাজার ৮৮৯ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে। এর মধ্যে দুই হাজার ৫০৭ টির রিপোর্ট পাওয়া গেছে। যাতে পজিটিভ পাওয়া গেছে ১৯৭ জনের।’

পঞ্চগড়ে ৪ জনের করোনা শনাক্ত

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২৫ বছর বয়সী এক টেলিমেডিসিন সাপোর্ট ইঞ্জিনিয়ারসহ জেলায় নতুন করে চার জনের করোনা শনাক্ত হয়েছে।

পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান সকালে দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

আক্রান্ত অপর তিন জনের মধ্যে পঞ্চগড় সদর উপজেলায় দুইজন এবং দেবীগঞ্জ উপজেলার এক জন আছেন। তারা সম্প্রতি ঢাকা ও গাজীপুর থেকে গ্রামের বাড়িতে ফেরেন।

পঞ্চগড় জেলা থেকে এ পর্যন্ত মোট এক হাজার ৪৭৬ জনের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে। এরমধ্যে এক হাজার ২৯৫ জনের নমুনা রিপোর্ট পাওয়া গেছে। এতে ৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে। তারমধ্যে সুস্থ হয়েছেন ১৪ জন এবং মৃত্যু হয়েছে দুই জনের।

Comments

The Daily Star  | English
Bangladesh Reference Institute for Chemical Measurements (BRiCM) developed a dengue rapid antigen kit

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

10h ago