করোনা আপডেট: কুমিল্লা, সিরাজগঞ্জ, চাঁদপুর, মৌলভীবাজার ও বগুড়া

কুমিল্লা মহানগরীতে গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ জেলায় নতুন করে ১০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সিরাজগঞ্জে আরও ১১ পুলিশ সদস্যসহ নতুন করে ১৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চাঁদপুরে নতুন করে আরও ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে ও মৌলভীবাজারে এক স্বাস্থ্য কর্মীসহ আরও ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, বগুড়ায় করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের আইসোলেশনে এক জন মারা গেছেন। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

কুমিল্লা মহানগরীতে গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ জেলায় নতুন করে ১০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সিরাজগঞ্জে আরও ১১ পুলিশ সদস্যসহ নতুন করে ১৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চাঁদপুরে নতুন করে আরও ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে ও মৌলভীবাজারে এক স্বাস্থ্য কর্মীসহ আরও ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও,  বগুড়ায় করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের আইসোলেশনে এক জন মারা গেছেন। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

কুমিল্লায় আরও ১০৫ জনের করোনা শনাক্ত

কুমিল্লা মহানগরীর ১৭ জনসহ জেলায় নতুন করে ১০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ২৬৮ জনের করোনা শনাক্ত হলো।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মো. নেয়াতুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে কুমিল্লা সটি করপোরেশন এলাকায় ১৭ জন, চৌদ্দগ্রামে ১১ জন, মুরাদনগরে ১৩ জন, চান্দিনায় ১৩ জন, লাকসামে সাত জন, তিতাসে ছয় জন, হোমনায় পাঁচ জন, দাউদকান্দিতে চার জন, আদর্শ সদরে সাত জন, বুড়িচংয়ে ১৩ জন, বরুড়ায় তিন জন, নাঙ্গলকোটে দুই জন, মেঘনায় দুই জন, দেবিদ্বারে একজন ও মনোহরগঞ্জে একজন রয়েছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় কুমিল্লা নগরীর চকবাজারে একজন, কচুয়া নিবাসী কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একজন ও মুরাদনগরে একজন মারা গেছেন। এই নিয়ে জেলায় মোট মারা গেছেন ৩৮ জন। এ ছাড়া, জেলায় এ পর্যন্ত ১৮৪ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

সিরাজগঞ্জে ১১ পুলিশসহ  ১৯ জনের করোনা শনাক্ত

সিরাজগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ১১ পুলিশ সদস্যসহ নতুন করে ১৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত হয়েছেন এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৯১ জনের করোনা শনাক্ত হলো যাদের ২৮ জনই পুলিশ সদস্য।

আজ বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যান কর্মকর্তা মো. হুমায়ুন কবির দ্য ডেইলি স্টারকে এ সব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে আজ বৃহস্পতিবার ৯৪ জনের নমুনা রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে ১১ পুলিশ সদস্যসহ ১৯ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে।’

তিনি জানান, নতুন আক্রান্তদের মধ্যে এনায়েতপুর থানার ওসি মোল্লা মাসুদ পারভেজসহ নয় পুলিশ সদস্য ও দুই পুলিশ সদস্যের স্ত্রী, বেলকুচিতে এক পুলিশ সদস্যসহ পাঁচ জন, শাহজাদপুরে এক পুলিশ সদস্য সহ দুই জন ও কাজিপুরে একজন রয়েছে।

তিনি আরও জানান, জেলার মোট ২৮ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে এনায়েতপুর ও সলঙ্গা থানার ওসি এবং কাজিপুর থানার এক পরিদর্শক (তদন্ত) রয়েছেন।

সিরাজগঞ্জের পুলিশ সুপার হাসিবুল আলম বলেন, আক্রান্ত পুলিশ সদস্যদেরকে কোয়ারেন্টিনে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। সংক্রমিত থানাগুলোতে রিজার্ভ পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

চাঁদপুরে আরও ১৯ জনের করোনা শনাক্ত

চাঁদপুরে নতুন করে আরও ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ২৫৫ জনের করোনাভাইরাস শনাক্ত হলো। আজ বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় এই তথ্য নিশ্চিত করে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত চাঁদপুর সদরে ১২৯ জন, ফরিদগঞ্জে ৪১ জন, হাজীগঞ্জে ১৯ জন, শাহরাস্তিতে ১৯ জন, কচুয়ায় ১৬ জন, মতলব দক্ষিণে ১৩ জন, মতলব উত্তরে ১৩ জন ও হাইমচরে পাঁচ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ দিকে, করোনা উপসর্গ নিয়ে চাঁদপুরে দুই মাসে ৪৯ জনের মৃত্যু হয়েছে। তাদের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়। এর মধ্যে তাদের ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। তবে, করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া আট জনের রিপোর্ট এখনো আসে নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়।

সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ দাবি করেন, ডায়বেটিক, হার্ট এটাক ও শ্বাসকষ্ট জনিত কারণে এদের অধিকাংশই মারা গেলেও, তার কারণ নিশ্চিত করতে মরদেহের কোনও ময়না তদন্ত করা হয়নি।

চাঁদপুর সদর হাসপাতাল সূত্রে জানা যায়, এই ৪৯ জনের মধ্যে চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ১২ জন। হাজীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে একজন। অন্যরা নিজ নিজ বাড়িতেই মারা যান।

মৌলভীবাজারে আরও ১৬ জনের করোনা শনাক্ত

মৌলভীবাজারে এক স্বাস্থ্য কর্মীসহ আরও ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ১৪৪ জনের করোনা শনাক্ত হলো।

মৌলভীবাজারের সিভিল সার্জন তউহীদ আহমেদ আজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল বুধবার ঢাকায় এই ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মৌলভীবাজার সদরে রয়েছে তিন জন, কুলাউড়ায় সাত জন, কমলগঞ্জে তিন জন, শ্রীমঙ্গলে দুই জন ও জুড়ীতে একজন।

সূত্র আরও জানায়, জেলায় এখন পর্যন্ত করোনায় চার জন মারা গেছেন। আর, সুস্থ হয়েছেন ৫১ জন।

বগুড়ায় করোনা উপসর্গ নিয়ে আইসোলেশনে ১ জনের মৃত্যু

বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আজ করোনার উপসর্গ নিয়ে সদর উপজেলার নিশিন্ধারা এলাকার এক ব্যক্তি মারা গেছেন। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার দিকে ৫৫ বছরের ওই ব্যক্তি মারা যান।

মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিত্সক শফিক আমিন কাজল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ওই ব্যক্তি একটি ওষুধ কোম্পানিতে চাকরি করতেন। জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে গতকাল তিনি বগুড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে আজ সকালে ডাক্তাররা তাকে মোহাম্মদ আলী হাসপাতালে পাঠান। এখানে আমরা তাকে অজ্ঞান অবস্থা পাই। সকাল ৭টায় তিনি এখানে ভর্তি হন এবং ৮টা ৩০ মিনিটে মারা যান।’

তার মরদেহ জীবাণুমুক্ত করে দাফনের জন্য পাঠানো হয়েছে বলে তিনি জানান।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

14h ago