করোনা আপডেট: পটুয়াখালী, শরীয়তপুর, চট্টগ্রাম, ফেনী, ফরিদপুর, টাঙ্গাইল

পটুয়াখালীতে করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষকের মৃত্যু হয়েছে। শরীয়তপুরে নতুন করে ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ও তার পরিবারের নয় সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। ফেনীতে পৌর কাউন্সিলরসহ ৩২ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। ফরিদপুরে মোট ৪০৩ জনের করোনা শনাক্ত হয়েছে। টাঙ্গাইলে আরও ২৮ জনের করোনা শনাক্ত।
Coronavirus_New_Logo.jpg
ছবি: সংগৃহীত

পটুয়াখালীতে করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষকের মৃত্যু হয়েছে। শরীয়তপুরে নতুন করে ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ও তার পরিবারের নয় সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। ফেনীতে পৌর কাউন্সিলরসহ ৩২ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। ফরিদপুরে মোট ৪০৩ জনের করোনা শনাক্ত হয়েছে। টাঙ্গাইলে আরও ২৮ জনের করোনা শনাক্ত।

পটুয়াখালীর আব্দুল করিম মৃধা (একেএম) কলেজের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক হাফেজ মতিয়ার রহমান করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৫ বছর। আজ শুক্রবার সকালে পটুয়াখালী জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গতকাল রাত ১১টার দিকে পটুয়াখালী জেনারেল হাসপাতালে মতিয়ার রহমান মারা গেছেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় দুপুরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার থেকে তিনি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন।’

অধ্যাপক হাফেজ মতিয়ার রহমানের বাড়ি পটুয়াখালী সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের পশ্চিম আউলিয়াপুর গ্রামে।

শরীয়তপুরে স্বাস্থ্য কর্মকর্তা-সাংবাদিকসহ ১৬ জনের করোনা শনাক্ত

শরীয়তপুরে এক স্বাস্থ্য কর্মকর্তা ও সাংবাদিকসহ আরও ১৬ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ১৫৫ জনে দাঁড়ালো।

আজ শুক্রবার সকালে জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো. আবদুর রশিদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গতকাল রাতে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) থেকে আসা নমুনা পরীক্ষার ফলাফলে ১৬ জনের আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হয়েছি আমরা। এর মধ্যে নড়িয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. শফিকুল ইসলাম ও একটি বেসরকারি টেলিভিশনের জেলা প্রতিনিধি রয়েছেন। গত ৩১ মে তাদের নমুনা সংগ্রহ করে আইসিডিডিআর,বি-তে পাঠানো হয়েছিল।’

সংসদ সদস্য মোস্তাফিজ ও তার পরিবারের ৯ সদস্যের করোনা শনাক্ত

চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ও তার পরিবারের নয় সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তার ব্যক্তিগত সহকারী এ কে এম মোস্তাফিজুর রহমান রাসেল দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি নিজেও করোনায় আক্রান্ত বলে জানান।

ফেনীতে পৌর কাউন্সিলরসহ ৩২ জনের করোনা শনাক্ত

ফেনীতে নতুন করে ৩২ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২২৫ জনে দাঁড়ালো। আজ শুক্রবার দুপুরে ফেনী জেলা সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আক্রান্ত ব্যক্তিদের মধ্যে একজন পৌর কাউন্সিলর রয়েছেন।’

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, গত দুই মাসে জেলায় দুই হাজার ১৯৮ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজে পাঠানো হয়েছে। এখনো ৪৩৮ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি।

ফরিদপুরে মোট ৪০৩ জনের করোনা শনাক্ত

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে র‌্যাব ও পুলিশ সদস্যসহ ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ফরিদপুর জেলায় মোট শনাক্তের সংখ্যা ৪০৩ জনে দাঁড়িয়েছে। ফরিদপুর জেলা সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনাক্ত ৪০৩ জনের মধ্যে ফরিদপুর সদর উপজেলার ১০৯ জন, ভাঙ্গা উপজেলার ৯১ জন, বোয়ালমারীর ৫৬ জন, নগরকান্দার ৩৭ জন, চরভদ্রাসনের ৩৬ জন, আলফাডাঙ্গার ২৮ জন, সদরপুরের ২৬ জন, মধুখালীর ১২ জন ও সালথা উপজেলার আট জন। আপাতত বাড়িতে রেখেই তাদের চিকিৎসা দেওয়া হবে। প্রয়োজন হলে হাসপাতালে নেওয়া হবে। 

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান বলেন, ‘আক্রান্ত বাড়ি লকডাউন করা হয়েছে।’

টাঙ্গাইলে আরও ২৮ জনের করোনা শনাক্ত

টাঙ্গাইলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ নতুন করে ২৮ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। আজ শুক্রবার সকালে টাঙ্গাইল জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৯ মে ৭৯ জন ও ৩১ মে ১৪৯ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছিল। আজ সকালে দুই দিনের নমুনার ফলাফল এক সঙ্গে এসেছে। তাতে দেখা যাচ্ছে, টাঙ্গাইলে ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ২১৯ জনে। তাদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৮ জন ও মারা গেছেন পাঁচ জন।’

Comments

The Daily Star  | English

Trial of murder case drags on

Even 11 years after the Rana Plaza collapse in Savar, the trial of two cases filed over the incident did not reach any verdict, causing frustration among the victims.

9h ago