কেরালায় বারুদভর্তি আনারস খাইয়ে হাতি হত্যায় গ্রেপ্তার ১

ভারতের কেরালা রাজ্যে অন্তঃসত্ত্বা হাতিকে বারুদভর্তি আনারস খাইয়ে হত্যার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
Kerala elephant-1.jpg
গত সপ্তাহে এক অন্তঃসত্ত্বা হাতি দলছুট হয়ে লোকালয়ে ঢুকে পড়ার পর বারুদভর্তি আনারস খেয়ে মারা যায়। ছবি: সংগৃহীত

ভারতের কেরালা রাজ্যে অন্তঃসত্ত্বা হাতিকে বারুদভর্তি আনারস খাইয়ে হত্যার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এনডিটিভি জানিয়েছে, বিস্তারিত তদন্তের মাধ্যমে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করা হবে বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

আজ শুক্রবার কেরালার বনমন্ত্রী কে রাজু হাতি হত্যার ঘটনায় জড়িত একজনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন। গ্রেপ্তার হওয়া ৪০ বছর বয়সী ব্যক্তিই বারুদ সরবরাহ করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

গত বৃহস্পতিবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, ওই ঘটনায় তিন সন্দেহভাজনকে চিহ্নিত করা হয়েছে।

গত সপ্তাহে এক অন্তঃসত্ত্বা হাতি দলছুট হয়ে লোকালয়ে ঢুকে পড়ার পর বারুদভর্তি আনারস খেয়ে মারা যায়। জানা যায়, ওই হাতিকে স্থানীয় বাসিন্দারাই  বারুদভর্তি আনারস খেতে দিয়েছিল।

হাতিটির মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড় শুরু হওয়ার পর অনেকেই বলেছেন, কেরালার মতো রাজ্যগুলোতে বন্যপ্রাণী থেকে ফসল রক্ষার জন্য ফলের মধ্যে বিস্ফোরক ভরে টোপ হিসেবে ব্যবহারের প্রচলন আছে।

তবে, এই প্রথা দেশটির বন্যপ্রাণী সুরক্ষা আইনের ধারা বিরোধী হওয়ায় বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্তের আশ্বাস দিয়েছেন দেশটির কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

11m ago