করোনা আপডেট: মানিকগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর

মানিকগঞ্জে আজ আরও ৮৮ জন এবং মাদারীপুরে নতুন করে আরও ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, শরীয়তপুরের জাজিরা উপজেলায় করোনার উপসর্গ নিয়ে গত বুধবার মারা যাওয়া ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য দিয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

মানিকগঞ্জে আজ আরও ৮৮ জন এবং মাদারীপুরে নতুন করে আরও ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, শরীয়তপুরের জাজিরা উপজেলায় করোনার উপসর্গ নিয়ে গত বুধবার মারা যাওয়া ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য দিয়েছেন।

মানিকগঞ্জে আরও ৮৮ জনের করোনা শনাক্ত

মানিকগঞ্জে নতুন করে ৮৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ২৮৫ জনের করোনা শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ আজ শুক্রবার রাত ৮টায় এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গত ২ ও ৩ জুন মানিকগঞ্জ থেকে ২৫৭ জনের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য সাভার প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউটে পাঠানো হয়। সেগুলোর রিপোর্ট আজ পাওয়া গেছে। এতে ৮৮ জনের দেহে করোনা শনাক্ত হয়।’

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ২৮ জন, সাটুরিয়ায় ২৪ জন, শিবালয়ে ১৩ জন, ঘিওরে আট জন, সিংগাইরে সাত জন, হরিরামপুরে ছয় জন ও দৌলতপুর উপজেলায় রয়েছেন দুই জন।

তিনি আরও জানান, এ পর্যন্ত জেলার মোট তিন হাজার ১৪৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। এর মধ্যে দুই হাজার ৭৬৪টির রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে ২৮৫ জনের রিপোর্ট পজিটিভ। আক্রান্তদের মধ্যে ১৮ জন জেলার বিভিন্ন হাসপাতালে এবং ২০৩ জন নিজ বাড়িতে আইসোলেশনে আছেন বলে জানান তিনি।

সিভিল সার্জন জানান, জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন তিন জন এবং সুস্থ হয়েছেন ৬১ জন। এ ছাড়া, জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে নয় জন মারা গেছেন বলেও তিনি জানান।

মাদারীপুরে আরও ২৪ জনের করোনা শনাক্ত

মাদারীপুরে নতুন করে আরও ২৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলার এ পর্যন্ত ১৭৬ জনের করোনা শনাক্ত।

মাদারীপুরের সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৬৮ জনের করোনা পরীক্ষার প্রতিবেদন আসে স্বাস্থ্য বিভাগের কাছে। এর মধ্যে ২৪ জনের রিপোর্ট পজিটিভ।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে ১৩ জন রাজৈর উপজেলার। এ ছাড়া, কালকিনিতে পাঁচ জন, সদর উপজেলায় চার জন ও শিবচর উপজেলায় দুই জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন নয় জন।

তিনি আরও জানান, জেলায় মোট আক্রান্ত ১৭৬ জনের মধ্যে সদর উপজেলায় ৪২ জন, শিবচর উপজেলায় ৩৬ জন, রাজৈর উপজেলায় ৬৮ জন ও কালকিনি উপজেলায় ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট ৮১ জন সুস্থ হয়েছেন এবং তিন জন মারা গেছেন বলেও জানান তিনি।

শরীয়তপুরে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির করোনা শনাক্ত

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত বুধবার শরীয়তপুরের জাজিরা উপজেলায় মারা যাওয়া ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে।

আজ শুক্রবার রাতে জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

ডা. হাসান বলেন, 'আজ রাতে আইসিডিডিআর,বি থেকে ৬০ বছর বয়সী ওই বৃদ্ধের নমুনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। তিনি জাজিরা উপজেলার মূলনা ইউনিয়নের মিরাসার গ্রামের বাসিন্দা ছিলেন।'

তিনি আরও বলেন, 'ওই বৃদ্ধ জ্বর, ঠাণ্ডা, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে গত মঙ্গলবার হাসপাতালে এলে তাকে চিকিৎসা দেয়া হয় এবং করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়। পরদিন বুধবার নিজ বাড়িতে তিনি মারা যান।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে তার দাফন সম্পন্ন করা হয়েছে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তা।

Comments

The Daily Star  | English

Over 5,500 held in one week

At least 738 more people were arrested in the capital and several other districts in 36 hours till 6:00pm yesterday in connection with the recent violence across the country.

14h ago