করোনা আপডেট: মানিকগঞ্জ, নোয়াখালী, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ

মানিকগঞ্জে করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক কিশোরীর মৃত্যু হয়েছে। নোয়াখালীতে করোনায় আক্রান্ত ৮৪ জনকে শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। চুয়াডাঙ্গার দর্শনা থানা পুলিশের ছয় সদস্যসহ নতুন করে ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
Coronavirus_New_Logo.jpg
ছবি: সংগৃহীত

মানিকগঞ্জে করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক কিশোরীর মৃত্যু হয়েছে। নোয়াখালীতে করোনায় আক্রান্ত ৮৪ জনকে শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। চুয়াডাঙ্গার দর্শনা থানা পুলিশের ছয় সদস্যসহ নতুন করে ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

মানিকগঞ্জে করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক কিশোরীর মৃত্যু হয়েছে। আজ শনিবার সকালে হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গতকাল রাত সাড়ে ৮টার দিকে তিনি মারা গেছেন। তার বাড়ি ধামরাই উপজেলার জালসা গ্রামে। গতকাল সকাল সোয়া ৮টায় তিনি হাসপাতালে আসেন। কর্তব্যরত চিকিৎসক তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে করোনা আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করেন। দুপুরে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে পাঠানো হয়। শারীরিক অবস্থার অবনতি ঘটলে রাতে তিনি মারা যান।’

মানিকগঞ্জে করোনায় আক্রান্ত ৮৮ জনকে শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা বেড়ে ২৮৫ জনে দাঁড়িয়েছে। গত ২ ও ৩ জুন মানিকগঞ্জ থেকে ২৫৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। আজ সেই রিপোর্ট পাওয়া গেছে।’

নোয়াখালীতে ৮৪ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে আরও ৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা বেড়ে হলো ৯৬৪ জনে দাঁড়িয়েছে। আজ শনিবার দুপুরে জেলা সিভিল সার্জন মো. মোমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় বাড়ি ১৮ জনের, বেগমগঞ্জের ১৮ জন, চাটখিলের ১৬ জন, সেনবাগের ১০ জন, সোনাইমুড়ীতে আট জন, কবিরহাটের সাত জন ও সুবর্নচরে বাড়ি সাত জনের।

নোয়াখালীতে মারা যাওয়া নারী করোনায় আক্রান্ত ছিলেন

নোয়াখালীর চাটখিল পৌর এলাকায় মারা যাওয়া ৫৫ বছর বয়সী নারী করোনায় আক্রান্ত ছিলেন বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা ও করোনা ফোকাল পার্সন মো. তামজিদ হোসাইন।

চাটখিল পৌরসভার ৯নং ওয়ার্ডের কাউন্সিলর নওসাদুল করিম বলেন, ‘গত শনিবার রাতে ওই নারীর স্বামী করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা যান। এর ২৪ ঘণ্টা পরে রোববার রাতে ওই নারীর মৃত্যু হয়। তারও সংক্রমণের উপসর্গ ছিল।’

ডা. তামজিদ হোসাইন আরও বলেন, ‘পৌর এলাকার ছয়ানী টবগা মহল্লায় ৬৫ বছর বয়সী এক ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে মারা যান। তবে সে তথ্য গোপন করে স্বজনরা তার দাফন সম্পন্ন করেন। পরদিন তার স্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হলে স্বজনরা তাকে পৌর এলাকার বদলকোট রোডের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যান। করোনা উপসর্গ থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ তাদের ফিরিয়ে দেয়। এরপর তাকে বাড়িয়ে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। সেখানেই রাত ১১টার দিকে তিনি মারা যান।’

‘২৪ ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রী মারা যাওয়ায় প্রতিবেশীরা বিষয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষকে জানায়। রাত ১২টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম ওই নারীর নমুনা সংগ্রহ করে। গতকাল রাতে তার নমুনা পরীক্ষার ফলাফল আমাদের হাতে এসেছে’— বলেন ডা. তামজিদ হোসাইন।

চুয়াডাঙ্গায় ১১ জনের করোনা শনাক্ত

চুয়াডাঙ্গার দর্শনা থানা পুলিশের ছয় সদস্যসহ নতুন করে ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা ১১২ জনে দাঁড়ালো। আজ শনিবার সকালে জেলা সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে ৩১ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের পাঁচ জনকে হোম আইসোলেশনে ও ছয় পুলিশ সদস্যকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

ঝিনাইদহে ৩৮ জন সুস্থ হয়েছেন

করোনায় চিকিৎসা নেওয়ার পরে ঝিনাইদহে ৩৮ জন সুস্থ হয়েছেন। আজ শনিবার সকালে জেলা সিভিল সার্জন ডা. সেলিনা বেগম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ঝিনাইদহে নতুন করে করোনায় আক্রান্ত একজনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে জেলার মোট শনাক্তের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। নতুন শনাক্ত ব্যক্তির বাড়ি মহেশপুর উপজেলায়। খুলনা, যশোর ও কুষ্টিয়া থেকে মোট ১৫ জনের নমুনা পরীক্ষার ফলাফল আমাদের হাতে এসেছে।’

Comments

The Daily Star  | English

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

9h ago