কক্সবাজারের রোহিঙ্গা অধ্যুষিত এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা

কক্সবাজার পৌরসভা ও চকরিয়া পৌরসভাকে ‘রেড জোন’ ঘোষণার পর এবার রোহিঙ্গা অধ্যুষিত উখিয়ার তিনটি ইউনিয়ন ও টেকনাফ পৌরসভাকে এর আওতায় আনা হয়েছে।
কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প। স্টার ফাইল ফটো

কক্সবাজার পৌরসভা ও চকরিয়া পৌরসভাকে ‘রেড জোন’ ঘোষণার পর এবার রোহিঙ্গা অধ্যুষিত উখিয়ার তিনটি ইউনিয়ন ও টেকনাফ পৌরসভাকে এর আওতায় আনা হয়েছে।

শনিবার উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী স্বাক্ষরিত গণ বিজ্ঞপ্তিতে বলা হয়, উখিয়া উপজেলার সদর রাজাপালং ইউনিয়নের ২, ৫, ৬ ও ৯ নম্বর ওয়ার্ড, পালংখালী ইউনিয়নের ১, ৪, ও ৫ নম্বর ওয়ার্ড এবং রত্নাপালং ইউনিয়নের কোর্টবাজার এলাকাকে রেড জোন হিসাবে চিহ্নিত করা হলো। এই এলাকা আজ রোববার ১২টা থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত সম্পূর্ণভাবে অবরুদ্ধ থাকবে।

রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী এবং পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দীন চৌধুরী জানান, তাদের ইউনিয়নের যে সব ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়েছে সে সব এলাকায় বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরের অবস্থান। সব ওয়ার্ডেই রয়েছে বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় শিবির।

টেকনাফ পৌরসভা এলাকাকে ও রেড জোন ঘোষণা করে গণ বিজ্ঞপ্তি জারি করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম। তিনি জানান, আজ রোববার রাত ১২টা থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত টেকনাফ পৌর এলাকা সম্পূর্ণভাবে অবরুদ্ধ থাকবে।

Comments

The Daily Star  | English

127,198 Bangladeshis can perform hajj in 2025: HAAB

A total of 127,198 Bangladeshis will be able to perform Hajj in 2025, Hajj Agencies Association of Bangladesh (HAAB) President M Shahadat Hossain Taslim said today

1h ago