ব্রিটেনের রানির জন্মদিনে ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পেলেন ক্লার্ক

সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের মাধ্যমে জন্মভূমির নাম উজ্জ্বল করার পাশাপাশি সামাজিক কাজে বিশেষ অবদান রাখায় সম্মানিত করা হয়েছে তাকে।
michael clarke
ছবি: এএফপি

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক পেয়েছেন ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ সম্মাননা। ব্রিটেনের রানির জন্মদিনে এই খেতাব দেওয়া হয়ে থাকে। সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের মাধ্যমে জন্মভূমির নাম উজ্জ্বল করার পাশাপাশি সামাজিক কাজে বিশেষ অবদান রাখায় সম্মানিত করা হয়েছে তাকে।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন ক্লার্ক। অবসরে যাওয়ার আগে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। এই সাবেক ক্রিকেটার অজিদের ইতিহাসের সবচেয়ে সফল ব্যাটসম্যানদেরও একজন। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে ক্রিকেটের সর্বোচ্চ স্তরে দুর্দান্ত নৈপুণ্য উপহার দিয়েছিলেন তিনি।

ক্লার্ককে নির্বাচিত করার কারণ হিসেবে জানানো হয়েছে, ‘নেতৃত্বগুণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খেলোয়াড় হিসেবে এবং সমাজে অসাধারণ অবদান রাখা।’

খেতাব পেয়ে উচ্ছ্বসিত ক্লার্ক সোমবার অস্ট্রেলিয়ান গণমাধ্যমের কাছে বলেছেন, ‘স্পষ্টতই, এটা পাওয়া আমার জন্য সম্মানের ব্যাপার। তবে আমি যেসব দাতব্য কাজ করেছি, সেগুলোকেও স্বীকৃতি দেওয়ায়, এটা আমার কাছে আরও বিশেষ হয়ে উঠেছে।’

পূর্বসূরি আরও অনেকের সঙ্গে একই তালিকায় যুক্ত হয়েছেন ক্লার্ক। তার আগে ২০১২ সালে ‘অর্ডার অব মেরিট’ পেয়েছিলেন রিকি পন্টিং। সাবেক অজি অধিনায়কদের মধ্যে মার্ক টেইলর, স্টিভ ওয়াহ, অ্যালান বর্ডার আর বব সিম্পসনকেও এই সম্মাননা দেওয়া হয়েছিল।

৩৯ বছর বয়সী ক্লার্কের পাশাপাশি এবার ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পেয়েছেন দেশটির নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক লিনেট লারসেন ও অলিম্পিক হকিতে স্বর্ণপদক জেতা সাবেক নারী ক্রীড়াবিদ রেনিটা ফ্যারেল।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago