করোনা আপডেট: কক্সবাজার, মাগুরা, বগুড়া

কক্সবাজারে আজ সোমবার ছয় রোহিঙ্গাসহ ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মাগুরায় দুই মৃত ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে এবং জেলায় নতুন করে আরও পাঁচ জন আক্রান্ত হয়েছেন। এ দিকে, বগুড়ায় আজ বিকেলে করোনামুক্ত হয়ে কাজে যোগ দিয়েছেন ১৫ পুলিশ সদস্য। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।
বগুড়ায় করোনামুক্ত পুলিশ সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। ছবি: সংগৃহীত

কক্সবাজারে আজ সোমবার ছয় রোহিঙ্গাসহ ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মাগুরায় দুই মৃত ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে এবং জেলায় নতুন করে আরও পাঁচ জন আক্রান্ত হয়েছেন। এ দিকে, বগুড়ায় আজ বিকেলে করোনামুক্ত হয়ে কাজে যোগ দিয়েছেন ১৫ পুলিশ সদস্য। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

কক্সবাজারে ৬ রোহিঙ্গাসহ ৯৯ জনের করোনা শনাক্ত

কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত আইইডিসিআরের ফিল্ড ল্যাবে আজ সোমবার ৪৭৭ জনের নমুনা পরীক্ষায় ১২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ছয় রোহিঙ্গাসহ কক্সবাজার জেলার রয়েছেন ৯৯ জন।

মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া আজ সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ শনাক্ত ১২৬ জনের কক্সবাজার সদর উপজেলার রয়েছেন ৪৭ জন, চকরিয়ার ১০ জন, উখিয়ার ১৪ জন, রামুর ১২ জন, পেকুয়ার পাঁচ জন, কুতুবদিয়ার একজন, মহেশখালী উপজেলার চার জন, বান্দরবান জেলা সদরের ১৪ জন, চট্টগ্রাম জেলার সাতকানিয়ার চার জন, লোহাগাড়ার নয় জন ও ছয় জন রোহিঙ্গা।

এ নিয়ে কক্সবাজারের এক হাজার ৯৪ জন এবং ৩৬ জন রোহিঙ্গার করোনা শনাক্ত হলো বলে জানান ডা. অনুপম বড়ুয়া।

মাগুরায় করোনায় ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫

মাগুরায় দুই মৃত ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে। মৃত একজনের বাড়ি মাগুরা শহরের পারনান্দুয়ালীর, অপর জন শ্রীপুর উপজেলার বাসিন্দা। জেলায় করোনায় এটাই প্রথম মৃত্যুর ঘটনা।

মাগুরা সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা সোমবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, মাগুরার শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় গত রোববার মারা যান কানন মোল্যা (২২) নামে এক ব্যক্তি। নমুনা পরীক্ষায় আজ সোমবার তার করোনা শনাক্ত হয়।

তিনি আরও জানান, গত শনিবার মাগুরা শহরের পারনান্দুয়ালী গ্রামের জাহিদুল মুন্সী করোনার উপসর্গ নিয়ে সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার নমুনা পরীক্ষার জন্য খুলনায় পাঠালে, আজ তার পজিটিভ রিপোর্ট আসে।

এ দিকে, আজ সোমবার নতুন করে জেলায় আরও পাঁচ জনের করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৪০ জনের করোনা শনাক্ত হলো। তার মধ্যে ১৯ জন সু্স্থ হয়েছেন।

বগুড়ায় করোনামুক্ত হলো ১৫ পুলিশ সদস্য

বগুড়া জেলার ১৫ জন পুলিশ সদস্য করোনামুক্ত হয়ে আজ থেকে কাজে যোগ দিয়েছেন। আজ সোমবার বিকেল পৌনে চারটায় পুলিশ সুপার মো. আলী আশরাফ ভূঞা বগুড়া পুলিশ লাইনে ফুল দিয়ে তাদের বরণ করে নেন।

গত মার্চ থেকে করোনা সংক্রমণ রোধে বগুড়া জেলার পুলিশ সদস্যরা সরাসরি মাঠে কাজ শুরু করেন। মানুষকে ঘরমুখি করা, সঙ্গরোধে থাকা, বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়িতে খাবার পৌঁছে দেওয়া, অসুস্থ রোগীকে হাসপাতালে ভর্তি করা, মরদেহ দাফন প্রভৃতি কারণে জেলার এক অতিরিক্ত পুলিশ সুপারসহ ৪৬ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে পড়েন।

পুলিশ সুপার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘বগুড়া জেলা পুলিশ সদস্যদের কারও করোনার কোনও লক্ষণ দিলেই তাদের নমুনা পরীক্ষা করা হয়। এমন  ৮০০ জনের নমুনা পরীক্ষায়, ৪৬ জনের করোনা শনাক্ত হয়। আজ পর্যন্ত তাদের ১৫ জন করোনামুক্ত হয়েছেন।’

বাকিদের অবস্থাও ভালো এবং এক সপ্তাহের মধ্যে তারাও সুস্থ হয়ে কাজে যোগ দিতে পারবেন বলে আশা প্রকাশ করেন পুলিশ সুপার।

তিনি জানান, আক্রান্ত পুলিশ সদস্যদের সবাইকে বগুড়া পুলিশ লাইনের আইসোলেশন ইউনিটে রেখে চিকিত্সা দেওয়া হয়। সরকারি হাসপাতালের চিকিত্সক এবং পুলিশ লাইন হাসপাতালের চিকিত্সকরা যৌথভাবে তাদের চিকিত্সা সেবা দিয়েছেন বলে তিনি জানান।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

6h ago