ইংল্যান্ড সফরে পাকিস্তানের ব্যাটিং কোচ ইউনিস

তার পাশাপাশি সাবেক স্পিনার মুশতাক আহমেদকে ইংল্যান্ড সফরের জন্য স্পিন বোলিং কোচ ও পরামর্শক হিসেবে নিযুক্ত করা হয়েছে।
younis khan
ছবি: এএফপি

পাকিস্তানের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রানের কীর্তি গড়া ইউনিস খানকে দেশটির জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।

মঙ্গলবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আসন্ন ইংল্যান্ড সফরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে দলটির সাবেক অধিনায়ক ইউনিসকে। তার পাশাপাশি সাবেক স্পিনার মুশতাক আহমেদকে এই সফরের জন্য স্পিন বোলিং কোচ ও পরামর্শক হিসেবে নিযুক্ত করা হয়েছে।

পাকিস্তান দলের পারফরম্যান্সের উন্নতির স্বার্থে এবং প্রধান কোচ মিসবাহ উল হক ও পেস বোলিং কোচ ওয়াকার ইউনুসের কাজকে সহজ করে তোলার জন্য ইউনিস ও মুশতাককে কোচিং প্যানেলে যুক্ত করার কথা জানিয়েছে পিসিবি।

করোনাভাইরাসের কারণে পাকিস্তানের ইংল্যান্ড সফর এখনও চূড়ান্ত হয়নি। তবে সংবাদ বিজ্ঞপ্তিতে পিসিবি উল্লেখ করেছে, আগামী অগাস্ট-সেপ্টেম্বরে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজে মুখোমুখি হবে দুদল এবং পূর্ণাঙ্গ সূচি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

২০১৭ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন ইউনিস। ১৭ বছরেরও বেশি দীর্ঘ ক্যারিয়ারে ১১৮ টেস্ট খেলে ৫২.০৫ গড়ে ১০,০৯৯ রান করেন তিনি। সাদা পোশাকে ১১টি দেশের মাটিতে সেঞ্চুরি করার অনন্য রেকর্ডও তার দখলে। ইংল্যান্ডের কন্ডিশনে ইউনিস ছিলেন দুর্দান্ত। সেখানে নয় টেস্টের ১৬ ইনিংসে ৫০.৬২ গড়ে ৮১০ রান করেছিলেন তিনি।

ব্যাটিং কোচের দায়িত্ব পেয়ে ভীষণ উচ্ছ্বসিত ইউনিস বলেছেন, ‘আমার কাছে দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে সম্মানজনক আর কিছু হতে পারে না। এর চেয়ে ভালো অনুভূতি কখনোই পাইনি। ইংল্যান্ডের মতো চ্যালেঞ্জিং কিন্তু উত্তেজনাপূর্ণ একটা সফরে কাজ করার সুযোগ দেওয়ায় আমি সম্মানিত বোধ করছি।’

তিনি যোগ করেছেন, ‘আমি আমার অভিজ্ঞতা এবং জ্ঞান বাকিদের সঙ্গে ভাগাভাগি করতে কখনো লজ্জা পাইনি। আমি মনে করি যে, এই সফরটি আমার জন্য ব্যাটিং কৌশল, প্রতিপক্ষের বোলারদের মূল্যায়ন ও মানসিক দৃঢ়তা প্রশিক্ষণ নিয়ে খেলোয়াড়দের সঙ্গে সময় কাটানোর আদর্শ সুযোগ।’

৪৯ বছর বয়সী সাবেক লেগ স্পিনার মুশতাক পাকিস্তানের হয়ে ৫২ টেস্টে ও ১১৪ ওয়ানডে খেলেন। ইংলিশ কাউন্টি দলগুলোর হয়ে লম্বা সময় ধরে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। অবসর নেওয়ার পরে তিনি কাজ করেছেন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সঙ্গে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago