উহানে করোনা সংক্রমণ হতে পারে গত আগস্ট থেকেই: হার্ভাড গবেষণা

চীনের হুবেই প্রদেশের উহানে নতুন করোনাভাইরাসের সংক্রমণ গত বছর ডিসেম্বরে নয়, বরং আগস্টে শুরু হয়ে থাকতে পারে বলে দাবি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

চীনের হুবেই প্রদেশের উহানে নতুন করোনাভাইরাসের সংক্রমণ গত বছর ডিসেম্বরে নয়, বরং আগস্টে শুরু হয়ে থাকতে পারে বলে দাবি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

বিবিসির এক প্রতিবেদনে জানায়, স্যাটেলাইট ছবি থেকে গবেষকরা আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত উহান শহরের পাঁচটি হাসপাতালে রোগীদের যাতায়াত বাড়তে দেখেন।

একইসময়ে অনলাইন সার্চ ইঞ্জিনের তথ্য ঘাটলে দেখা যায়, উহানের অনেক বাসিন্দাই তখন কাশি ও ডায়রিয়ার মতো উপসর্গের তথ্যের জন্য অনলাইনে সার্চ করেছেন।

এর আগে ধারণা করা হয়েছিল, চীনের নতুন ভাইরাসটির সংক্রমণ নভেম্বরের কোনো একসময়ে শুরু হয়ে থাকতে পারে।

গতবছর ৩১ ডিসেম্বর প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে নিউমোনিয়া ধরনের একটি অজানা রোগের কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানো হয়।

ওই গবেষণা দলের প্রধান ডা. জন ব্রাউনস্টেইন বলেন, ‘স্পষ্টতই, করোনাভাইরাস নিয়ে ঘোষণা দেওয়ার আগেই এটা অনেক মানুষের মাঝে ছড়িয়েছে। ভাইরাসটি ঠিক কবে ছড়িয়েছে, কীভাবে বিপুল জনগোষ্ঠীর মাঝে বিস্তার করেছে আর মানুষ কীভাবে নতুন রোগ হিসেবে এটাকে আলাদা করতে পেরেছে এসব জানতে হলে আরও গবেষণার প্রয়োজন। এই গবেষণাটি কেবল একটা প্রমাণ মাত্র।’

গবেষকরা বাণিজ্যিক স্যাটেলাইটের তথ্য থেকে উহানের পাঁচটি হাসপাতালে রোগীদের যাতায়াত যাচাই করেন। তারা ২০১৮ ও ২০১৯ সালের গ্রীষ্মের শেষে ও শরতের সময়ের তথ্যগুলো তুলনা করেন।

স্যাটেলাইট তথ্য থেকে জানা যায়, উহানের সবচেয়ে বড় হাসপাতাল তিয়ানইউ হাসপাতালের সামনে ২০১৮ সালের অক্টোবরে ১৭১ টি কার পার্ক করে রাখা হয়। ২০১৯ সালের একই সময়ে ওই হাসপাতালের সামনে ২৮৫টি গাড়ি পার্ক করা ছিল।

এছাড়াও চীনা সার্চ ইঞ্জিন বাইদুতে এসময় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে অনেক মানুষ অনুসন্ধান করেছিলেন। 

 

Comments

The Daily Star  | English

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

1h ago