করোনা আপডেট: মাদারীপুর, পটুয়াখালী, নোয়াখালী, কুড়িগ্রাম, ঝিনাইদহ

মাদারীপুরে তিন পুলিশ সদস্যসহ একদিনে সর্বোচ্চ ৪০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ২৫৪ জনের করোনা শনাক্ত হলো।

মাদারীপুরে তিন পুলিশ সদস্যসহ একদিনে সর্বোচ্চ ৪০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ২৫৪ জনের করোনা শনাক্ত হলো।

মাদারীপুরের সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম আজ মঙ্গলবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্র জানায়, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় ২৫ জন, কালকিনি উপজেলায় সাত জন ও রাজৈর উপজেলায় আট জন রয়েছেন। মাদারীপুর সদর থানার এক উপপরিদর্শক, জেলা গোয়েন্দা পুলিশের দুই সদস্য, পূবালী ব্যাংকের তিন কর্মকর্তা ও সদর হাসপাতালের একজন সেবকের করোনা শনাক্ত হয়েছে।

সূত্র আরও জানায়,  জেলায় আক্রান্ত ২৫৪ জনের মধ্যে সদর উপজেলায় ৮৪ জন, শিবচর উপজেলায় ৪৪ জন, কালকিনি উপজেলায় ৫২ জন ও রাজৈর উপজেলায় রয়েছেন ৭৪ জন। তাদের মধ্যে ৯০ জন সুস্থ হয়েছেন এবং মারা গেছেন তিন জন।

মাদারীপুরের সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম বলেন, ‘আজ জেলায় সর্বোচ্চ ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় নতুন আক্রান্তদের বেশির ভাগই তরুণ ও যুবক। তাদের বেশিরভাগেরই উপসর্গ নেই। আমরা তাদের বাড়িতে রেখেই চিকিৎসার ব্যবস্থা করেছি। যাদের বয়স বেশি ও উপসর্গ আছে তাদের হাসপাতালে আনা হচ্ছে।’

পটুয়াখালীর বাউফলে করোনায় একজনের মৃত্যু

পটুয়াখালীর বাউফলে করোনা আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। আজ বিকেল ৩টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

এ দিকে, পটুয়াখালীর দশমিনায় ৫ম শ্রেণির এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় ৮৩ জনের করোনা শনাক্ত হলো। তাদের মধ্যে এ পর্যন্ত ২৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

দশমিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, করোনা শনাক্ত হওয়া ১১ বছর বয়সী ওই শিশুর দাদা গত ২৩ মে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। পরবর্তীতে সেখানে তার করোনা শনাক্ত হয়। শিশুটি অসুস্থ দাদাকে দেখতে বরিশালে গিয়েছিল। তখন, পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। আজ পরীক্ষার প্রতিবেদনে ওই শিশুর করোনা শনাক্ত হয়েছে বলে জানান তিনি।

তবে শিশুটির উপসর্গ না থাকায়, সে বাড়িতেই আছে বলে তিনি জানান।

নোয়াখালীতে করোনায় একজনের মৃত্যু, উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় করোনায় ৬০ বছর বয়সী একজন মারা গেছেন। গতকাল সোমবার রাত ৮টার দিকে উপজেলার কুতুবপুর ইউনিয়নে নিজ বাড়িতে মারা যান তিনি।

বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অসীম কুমার দাস এ তথ্য নিশ্চিত করেন।

চাটখিলে করোনার উপসর্গ নিয়ে দুই জন মারা গেছেন। বারইপাড়া গ্রামের বাসিন্দা এক নারী (৩৫) জ্বর গলা ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে নিজ বাড়িতে আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে মারা যান। আর, উপজেলার হাটপুকুরিয়া ইউনিয়নের রমাপুর গ্রামে জ্বর, শ্বাসকষ্ট ও গলা ব্যথা নিয়ে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ আজ সন্ধ্যা সাড়ে ৭টায় নিজ বাড়িতে মারা যান।

নোয়াখালী জেলা পরিষদের সদস্য ও চাটখিল উপজেলার বাসিন্দা ইমরুল চৌধুরী রাসেল এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনা উপসর্গ নিয়ে কুড়িগ্রামে পুলিশ পরিদর্শকের মৃত্যু

কুড়িগ্রাম পুলিশ লাইনে কর্মরত পুলিশ পরিদর্শক (সশস্ত্র) আব্দুল জলিল সরদার (৫৬) করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। আজ মঙ্গলবার তিনি বগুড়ায় নিজ বাড়িতে মারা যান।

কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম ও কুড়িগ্রাম সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলা পুলিশ বিভাগ সূত্র জানায়, পুলিশ পরিদর্শক আব্দুল জলিল সরদার কিছুদিন আগে জ্বরে আক্রান্ত হলে তার নমুনা সংগ্রহ করে তাকে কোয়ারেন্টিনে রাখা হয়। পরে তিনি কিছুটা সুস্থ অনুভব করলে পুলিশ বিভাগের এ্যাম্বুলেন্সে বগুড়ায় তার পরিবারের কাছে পাঠানো হয়। সেখানে তিনি হোম কোয়ারেন্টিনে ছিলেন।

কুড়িগ্রাম সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, ‘করোনা উপসর্গ থাকায় গত ৩১ মে আব্দুল জলিল সরদারের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। কিন্তু, এখনও তার নমুনা পরীক্ষার ফল পাওয়া যায়নি। উপসর্গ থাকলেও, তিনি করোনা আক্রান্ত ছিলেন কিনা তা প্রতিবেদন পেলে জানা যাবে।’

করোনা উপসর্গ নিয়ে কুড়িগ্রামে এই প্রথম কোনও পুলিশ সদস্যের মৃত্যু হলো জানিয়ে পুলিশ কর্মকর্তা মেনহাজুল আলম বলেন, 'ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে তা এখনও নিশ্চিত নই। তার মৃত্যুতে জেলা পুলিশ শোকাহত। আমরা তার রূহের মাগফেরাত কামনা করি।’

এর আগে, জেলার ফুলবাড়ী থানার ওসি এবং ডিএমপি থেকে কুড়িগ্রামে বদলি হয়ে আসা দুই নারী পুলিশ কনস্টেবলের করোনা শনাক্ত হয়। তবে, বর্তমানে তারা সুস্থ আছেন বলে পুলিশ বিভাগ সূত্রে জানা গেছে।

ঝিনাইদহে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার আবাইপুর ইউনিয়নে ৫০ বছর বয়সী একজন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। আজ মঙ্গলবার দুপুরে তিনি মারা যান।

এ তথ্য নিশ্চিত করে শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রাশেদ আল মামুন জানান, করোনা উপসর্গ নিয়ে ঢাকা থেকে কয়েকদিন আগে নিজ বাড়িতে আসেন ওই ব্যক্তি।

তিনি আরও জানান, বিকেলে জেলা প্রশাসকের নির্দেশনায় ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশন-এর সার্বিক তত্ত্বাবধানে ও শৈলকুপা উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলামের সার্বিক সহযোগিতায় মৃতের জানাজা ও দাফন সম্পন্ন করা হয়।



করোনা পরীক্ষার জন্য মৃত ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে বলেও তিনি জানান।

Comments

The Daily Star  | English
Sea-level rise in Bangladesh

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing a faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

10h ago