টেস্টে ৫০ ওভার পরে নতুন বলের প্রস্তাব দিলেন শচীন

বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। এই নিষেধাজ্ঞার কারণে পেসারদের পড়তে হবে বেশ বিপাকে।
sachin tendulkar
ছবি: এএফপি

করোনাভাইরাস পরবর্তী সময়ে ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। এই নিষেধাজ্ঞার কারণে ফাস্ট বোলারদের পড়তে হবে বেশ বিপাকে। তা হলে সমধান কী?

ভারতের কিংবদন্তি সাবেক তারকা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার দুটি উপায়ের কথা বলেছেন। প্রথমত, মোম দিয়ে বল ঘষে চকচকে করা। দ্বিতীয়ত, টেস্টে ৫০ ওভার পরে ফিল্ডিংরত দলকে নতুন বল নেওয়ার অনুমতি দেওয়া।

লম্বা বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরতে যাচ্ছে শিগগিরই। কিন্তু স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা তো উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সেজন্য গেল মাসে অন্তর্বর্তীকালীন কিছু নিয়ম চালুর সুপারিশ করেছিল অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি। মঙ্গলবার সেই প্রস্তাবগুলো অনুমোদন করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান নির্বাহীদের কমিটি।

বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা, স্থানীয় আম্পায়ার নিয়োগ দেওয়া, প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করাসহ বিভিন্ন সুপারিশ করেছিল আইসিসি ক্রিকেট কমিটি। সেগুলো অনুমোদন পেয়েছে। পাশাপাশি টেস্ট ম্যাচে সাময়িকভাবে ‘কোভিড-১৯ বদলি’ চালুর ব্যাপারেও সম্মতি দিয়েছে আইসিসি।

কিন্তু সুইং ও রিভার্স সুইংয়ের জন্য বলের ঔজ্জ্বল্য আবশ্যক। আর ক্রিকেটীয় ঐতিহ্য অনুসারে যুগ যুগ ধরে লালা দিয়ে বল চকচকে করে আসছেন ফাস্ট বোলাররা। লালা ব্যবহার নিষিদ্ধ হওয়ায় তাই হাহাকার পড়ে গেছে তাদের মধ্যে। অনেকের মতে, এই নিষেধাজ্ঞার কারণে ব্যাট-বলের লড়াইয়ে সমতাও থাকবে না। এমন পরিস্থিতিতে সমাধানের রাস্তা খুঁজেছেন শচীন ও ব্রেট লি।

brett lee
ছবি: এএফপি

নিজের অ্যাপ ‘১০০ এমবি’তে অস্ট্রেলিয়ার সাবেক পেসারের সঙ্গে ভিডিও আলোচনায় শচীন বলেছেন, ‘বল ঘষে চকচকে করার জন্য প্রতি ইনিংসে ফিল্ডিং দলকে একটা নির্দিষ্ট পরিমাণ মোমের প্রলেপ ব্যবহারের অনুমতি দেওয়া হোক।’

বর্তমান নিয়ম অনুসারে, টেস্টে ৮০ ওভার পরে নতুন বল নিতে পারে ফিল্ডিংরত দল। তবে আইসিসির প্রতি বিশ্বকাপজয়ী শচীনের অন্য পরামর্শটি হলো- ৫০ ওভার পরে নতুন বল নেওয়ার নিয়ম চালু করা হোক। এতে অনেক বেশি সময় ধরে নতুন বলের সাহায্য পাবেন পেসাররা।

থুতু বা লালার বিকল্প হিসেবে ঘাম ব্যবহারের কথা বলেছে আইসিসি ক্রিকেট কমিটি। কিন্তু শীতপ্রধান দেশে বাতাসের আদ্রর্তা কম থাকায় ঘাম হয় না। সাবেক গতিতারকা লির মতে, ‘ঠান্ডার দেশে এই নিয়মে বোলারদের কোনো লাভই হবে না।’

সেকারণে আইসিসির কাছে তার চাওয়া, ‘লালা দিয়ে বল চকচকে করা না গেলে বিকল্প কোনো বস্তু বের করতে হবে, যা ব্যবহারে সবাই একমত হবে। অর্থাৎ বোলাররাও খুশি হবে, ব্যাটসম্যানদেরও কোনো আপত্তি থাকবে না।’

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago