করোনা আপডেট: ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, ফেনী, মানিকগঞ্জ, ঠাকুরগাঁও

ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, গত ২৪ ঘণ্টায় ফেনীতে ২৭ জন, মানিকগঞ্জে ১২ জন ও ঠাকুরগাঁওয়ে ছয় জনের করোনা শনাক্ত হয়েছে।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, গত ২৪ ঘণ্টায় ফেনীতে ২৭ জন, মানিকগঞ্জে ১২ জন ও ঠাকুরগাঁওয়ে ছয় জনের করোনা শনাক্ত হয়েছে।

ময়মনসিংহ বিভাগে আরও ৯৬ জনের করোনা শনাক্ত

ময়মনসিংহ সংবাদদাতা জানান, বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে ময়মনসিংহ জেলায় একদিনে সর্বোচ্চ ৬৮ জন, জামালপুর জেলায় ১১ জন, শেরপুর জেলায় ১৫ জন এবং নেত্রকোনা জেলায় ২ জন।

ময়মনসিংহ বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. আবুল কাশেম এ তথ্য জানান।

এ নিয়ে ময়মনসিংহ বিভাগে মোট আক্রান্ত ১ হাজার ৬০৪ জনের মধ্যে ময়মনসিংহ জেলায় ৭৯৮ জন, জামালপুর জেলায় ৩৬২ জন, নেত্রকোনা জেলায় ৩০০ জন এবং শেরপুর জেলায় ১৪২ জন বলে জানান বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. আবুল কাশেম।

বিভাগের চার জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৮৮ জন এবং মারা গেছেন ১৯ জন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ময়মনসিংহ জেলায় নয় জন, জামালপুর জেলায় পাঁচ জন, নেত্রকোনা জেলায় তিন জন ও শেরপুরের দুই জন আছেন।

নারায়ণগঞ্জে করোনায় ৩ জনের মৃত্যু, মোট আক্রান্ত ৩,৭৭১

নারায়ণগঞ্জে কোভিড-১৯ পজিটিভ হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় ৯৩ জন কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারালেন। এ ছাড়াও, জেলায় নতুন করে আরও ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। ফলে, এ নিয়ে জেলায় কোভিড-১৯ শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩৭৭১ জন।

আজ বুধবার দুপুরে দ্য ডেইলি স্টারকে নারায়ণগঞ্জ সিভিল সার্জন মুহাম্মদ ইমতিয়াজ এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৫৮৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে ৬৬ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ৬০ বছরের একজন, সদর উপজেলায় ৬৫ বছরের ও বন্দর উপজেলায় ৪৫ বছরের তিন জন মারা গেছেন।

এছাড়াও শুরু থেকে এখনও পর্যন্ত ১৬ হাজার ৯৫২ জনের নমুনা সংগ্রহ করে ৩ হাজার ৭৭১ জন কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। যার মধ্যে ৯৩ জন মারা গেছে ও ১০৮০ জন সুস্থ হয়েছে।

ফেনীতে চিকিৎসকসহ আরও ২৭ জনের করোনা শনাক্ত

ফেনীতে চিকিৎসকসহ নতুন করে আরও ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৪৭ জনে। এরমধ্যে ৯ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৬৯ জন। ১০ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে ১৩ জন ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি এবং অন্যরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন।

নতুন আক্রান্ত ২৭ জনের মধ্যে একজন একজন চিকিৎসকসহ ফেনী সদর উপজেলার ৮জন সোনাগাজী উপজেলার ৯জন, পরশুরাম উপজেলার ৫জন, ছাগলনাইয়া উপজেলার ৪জন এবং একজন দাগনভূঁঞা উপজেলার বাসিন্দা রয়েছেন। তবে এদের ফেনী হার্ট ফাউন্ডেশনের একজন বর্তমানে ঢাকায় চিকিৎসা নিচ্ছেন।

ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

মানিকগঞ্জে নতুন করে ১২ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে নতুন করে আরও ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা হলো ৩৭৩ জন। নতুন শনাক্তদের মধ্যে ঘিওর ও সিংগাইর উপজেলায় চার জন করে এবং সাটুরিয়া, হরিরামপুর, শিবালয় ও দৌলতপুর উপজেলায় একজন করে আছেন।

আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রফিকুন নাহার বন্যা।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ১৫৪ টির রিপোর্ট পাওয়া গেছে। রিপোর্টে ১২ টির পজিটিভ পাওয়া গেছে এবং ১৪২ টির নেগেটিভ ফলাফল এসেছে। এ পর্যন্ত মোট তিন হাজার ৭৩৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার বিভিন্ন স্থানে পাঠানো হয়েছিল। এর মধ্যে তিন হাজার ৩৮২টির রিপোর্ট পাওয়া গেছে। যাতে পজিটিভ পাওয়া গেছে ৩৭৩ জনের দেহে। এদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ১০৫ জন, সাটুরিয়া উপজেলায় ৭৩জন, সিংগাইর উপজেলায় ৭২ জন, ঘিওর উপজেলায় রয়েছেন ৫৪ জন, হরিরামপুর উপজেলায় ৩২, শিবালয় উপজেলায় ২৭ জন ও দৌলতপুর উপজেলায় রয়েছেন ১০ জন।’

এদিকে গত ৬জুন রাতে মানিকগঞ্জ জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ১৮ বছরের তরুণী করোনায় আক্রান্ত ছিলেন। আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ।

এ নিয়ে জেলায় উপসর্গ নিয়ে মারা যাওয়া ১৫ জনের মধ্যে চার জনের করোনা শনাক্ত হলো। চার জনের মধ্যে মধ্যে দুই জন সিংগাইর উপজেলায়, একজন হরিরামপুর উপজেলায় এবং অন্যজন ঢাকার ধামরাই উপজেলার।

ঠাকুরগাঁওয়ে নতুন করে ৬ জনের করোনা শনাক্ত

ঠাকুরগাঁওয়ে নতুন করে আরও ছয় জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫০ জনে।

জেলা সিভিল সার্জন ডা. মো. মাহফুজার রহমান সরকার আজ সকালে দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, নতুন শনাক্ত রোগীদের মধ্যে রাণীশংকৈল উপজেলায় ৪ জন, পীরগঞ্জে ১ জন এবং হরিপুরে ১ জন আছেন।

করোনা পরীক্ষার জন্য গত ৩ ও ৪ জুন তাদের নমুনা সংগ্রহ করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রাপ্ত রিপোর্টে এই ছয় জনের করোনা শনাক্ত হয়।

আজ সকাল পর্যন্ত জেলা থেকে মোট ২ হাজার ১৮৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর মধ্যে ১ হাজার ৮৩৫ জনের ফল পাওয়া গেছে। এতে জেলায় ১৫০ জনের ফল পজিটিভ এসেছে।

আক্রান্তদের মধ্য থেকে ইতোমধ্যে ৫৭ জনকে সুস্থ ঘোষণা করে ছাড়পত্র দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

6h ago