কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ এবং খাদ্য নিরাপত্তা খাতে বরাদ্দ বেড়েছে ১ হাজার ৫ কোটি টাকা

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ এবং খাদ্য নিরাপত্তা খাতে ১ হাজার ৫ কোটি টাকা বাজেট বরাদ্দ বাড়িয়েছে সরকার।
স্টার অনলাইন গ্রাফিক্স

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ এবং খাদ্য নিরাপত্তা খাতে ১ হাজার ৫ কোটি টাকা বাজেট বরাদ্দ বাড়িয়েছে সরকার।

আগামী অর্থ বছরে এই সকল খাতে ২২ হাজার ৪৮৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০১৯-২০ অর্থবছরে এসব খাতে বরাদ্দ ছিল ২১ হাজার ৪৮৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘খাদ্যশস্য উৎপাদন, আমদানিরপ্তানি, সরবরাহ পরিস্থিতির উপর ঝুঁকি সৃষ্টি হয়েছে। সরকার এ বিষয়ে অত্যন্ত সজাগ এবং দেশে পর্যাপ্ত খাদ্য মওজুদ নিশ্চিত করার লক্ষ্যে সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করেছে।’

সরকার ইতিমধ্যে আমন ফসল হতে ৭ দশমিক ৯৮ লাখ মেট্রিক টন সংগ্রহ করেছে।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘চলতি বোরো ফসল হতে ৮ লাখ মেট্রিক টন ধান এবং ১১ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যা গতবারের তুলনায় দুই গুণ।’

২০২০-২০২১ অর্থবছরের জন্যে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার সংসদ সদস্যদের সীমিত উপস্থিতিতে ও কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুরু হওয়া অধিবেশনে প্রস্তাবিত বাজেট পেশ করছেন তিনি।

এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

এ ছাড়াও, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে সরকার খাদ্য সংরক্ষণের ধারণ ক্ষমতা বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করছে বলে জানান কামাল।

Comments

The Daily Star  | English

C&F staff halt work at 4 container depots

Staffers of clearing and forwarding (C&F) agents stopped working at four leading inland container depots (ICDs) in the port city since the early hours today following a dispute with customs officials, which eventually led to a clash between C&F staff and staff of an ICD

21m ago