লা লিগা

পেনাল্টি থেকে গোল করাদের তালিকায় রোনালদোর পরই মেসি

৬১ গোল নিয়ে তালিকার শীর্ষে রোনালদো।
messi
ফাইল ছবি: রয়টার্স

লা লিগায় পেনাল্টি থেকে গোল করা খেলোয়াড়দের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন লিওনেল মেসি। মেক্সিকোর সাবেক ফরোয়ার্ড হুগো সানচেজের সঙ্গে একই সমান্তরালে অবস্থান করছেন তিনি। স্পেনের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের এই তালিকার চূড়ায় রয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

পুনরায় লা লিগা চালু হওয়ার পর মঙ্গলবার রাতে প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে নেমেছিল বার্সেলোনা। ন্যু ক্যাম্পে লেগানেসের বিপক্ষে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা জিতেছে ২-০ গোলে। প্রথমার্ধে আনসু ফাতির গোলে এগিয়ে যাওয়ার পর ৬৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। সফল স্পট-কিক থেকে চলতি লা লিগায় নিজের ২১তম গোলের দেখা পান তিনি। ২০১৯-২০ মৌসুমের গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন বার্সেলোনা অধিনায়ক। ডি-বক্সের ভেতরে তিনি ফাউলের শিকার হওয়াতেই পেনাল্টি পেয়েছিল বার্সা।

লা লিগায় ৬৮তম পেনাল্টি থেকে এটি ৩২ বছর বয়সী মেসির ৫৬তম গোল। বাকি ১২টি স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছেন তিনি। অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা সানচেজও ১২ গজ দূর থেকে সমানসংখ্যক গোল করেছিলেন। তিনি মোট পেনাল্টি নিয়েছিলেন ৭১টি। অর্থাৎ তার ১৫টি স্পট-কিক জালের ঠিকানা খুঁজে পায়নি।

বর্তমানে ইতালিয়ান পরাশক্তি জুভেন্টাসের হয়ে মাঠ কাঁপানো পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো রিয়ালের হয়ে পেনাল্টিতে ৬১টি গোল করেছিলেন। ২০০৯-২০১৮ সালের মধ্যে এই রেকর্ড গড়েছিলেন তিনি। ৩৫ বছর বয়সী তারকা মিস করেছিলেন মাত্র ১১টি শট। এই তিনজন বাদে লা লিগায় স্পট-কিক থেকে অন্তত ৫০ গোল করার কীর্তি নেই আর কারও।

Comments

The Daily Star  | English

Students bleed as BCL pounces on them

Not just the students of Dhaka University, students of at least four more universities across the country bled yesterday as they came under attack by Chhatra League men during their anti-quota protests.

8m ago