খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি শর্তসাপেক্ষে স্থগিত

ডা. মো. আব্দুর রকিব খান (৫৯) হত্যার ঘটনায় খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত করা হয়েছে।
kmch
ছবি: ফাইল ফটো

ডা. মো. আব্দুর রকিব খান (৫৯) হত্যার ঘটনায় খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ২টায় খুলনা প্রেসক্লাবে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) খুলনার সভাপতি ও সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শেখ বাহারুল আলম কর্মবিরতে স্থগিতের ঘোষণা দেন।

সে সময় তিনি বলেন, ‘রোগীদের দূর্ভোগের কথা বিবেচনা করে চিকিৎসকদের কর্মবিরতি ৭২ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছে।’

‘তবে ডা. রকিব হত্যা মামলার সব আসামিকে ৭২ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার ও সদর থানার ওসির প্রত্যাহার করতে হবে,’ বলে দাবি তোলেন তিনি।

তা না হলে পরবর্তীতে আলোচনাক্রমে আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান ডা. শেখ বাহারুল আলম।

তিনি দ্য ডেইলি স্টারকে ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে বলেন, ‘আমরা প্রশাসনের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলেছি। খুলনার পুলিশ কমিশনারের সঙ্গে সদর থানার ওসির বিষয়ে আমাদের দাবি জানিয়ে তাকে প্রত্যাহারের অনুরোধ করেছি।’

তিনি আরও বলেন, ‘ঘটনা ঘটার পর ডা. রকিবের পরিবারের পক্ষ থেকে মামলা করতে গেলে তা নেওয়া হয়নি। প্রায় ৩৬ ঘণ্টা পর মামলা নেওয়া হয়।’

সংবাদ সম্মেলনে চিকিৎসক নেতারা উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার বিকেল থেকে আল্টিমেটাম দিয়ে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) আহবানে কর্মবিরতি পালন করছিলেন খুলনার চিকিৎসরকরা।

এদিকে, ডা. রকিব হত্যা মামলায় এজাহারভুক্ত প্রধান আসামি জমির, আবুল আলী, গোলাম মোস্তফা, খাদিজাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল দিবাগত রাতের বিভিন্ন সময় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এর আগের দিন মঙ্গলবার রাতে আবদুর রহিম নামের একজনকে আটক করে পুলিশ। পরে তাকে মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এ নিয়ে এজাহারভুক্ত চার আসামির মধ্যে তিন জনকে গ্রেপ্তার করা হলো।

পুলিশ জানায়, আজ ভোররাত থেকে সকাল পর্যন্ত অভিযান চালিয়ে গাজীপুরের টঙ্গী ও খুলনার রূপসা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ডা. আব্দুর রকীব খান মারা যান। তিনি খুলনার গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক। রোগীর মৃত্যুর ঘটনায় স্বজনের হামলায় ডা. রকিব মারা যান।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago