করোনা রোগীর চিকিৎসায় হাসপাতাল প্রস্তুত করছে আল-মানাহিল

করোনার উপসর্গ নিয়ে বা করোনায় মৃতদের মরদেহ দাফনের পাশাপাশি এবার করোনা রোগীর চিকিৎসায় হাসপাতাল চালু করতে যাচ্ছে আল-মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।
আল-মানাহিল ফাউন্ডেশনের নির্মাণাধীন ৭৫ শয্যার হাসপাতাল। ছবি: সংগৃহীত

করোনার উপসর্গ নিয়ে বা করোনায় মৃতদের মরদেহ দাফনের পাশাপাশি এবার করোনা রোগীর চিকিৎসায় হাসপাতাল চালু করতে যাচ্ছে আল-মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

চট্টগ্রামের হালিশহরের ফইল্যাতলি বাজারে ৭৫ শয্যার এ হাসপাতালের প্রস্তুতির কাজ প্রায় সম্পন্ন। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের কাজ শেষ হলে এখানে রোগী ভর্তি শুরু হবে।

নাসরিন বাকি নামের এক দানশীল ব্যক্তি দীর্ঘদিন ধরে স্থানীয়দের চিকিৎসাসেবা দিতে ছয়তলা ভবনটি নির্মাণ করেছিলেন অনেক আগে। তার কর্মব্যস্ততার কারণে সময় দিতে না পেরে তিনি সেবা অব্যাহত রাখার লক্ষ্যে সেটি আল-মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনকে হস্তান্তর করেন ২০১৯ সালে।

আগামী সপ্তাহের মধ্যে হাসপাতালে রোগী ভর্তি শুরু হবে বলে জানান ফাউন্ডেশনটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গত এপ্রিল থেকে আল-মানাহিল করোনা উপসর্গ ও করোনায় মৃতদের দাফনের কাজ করে আসছে। করোনা আক্রান্তের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। এজন্য মানুষের দুর্ভোগ কমাতে হাসপাতাল করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে আমরা হালিশহরের ওই জায়গায় এ হাসপাতাল নির্মাণের কাজ শুরু করি। এখানে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম ও হাই ফ্লো অক্সিজেনের ব্যবস্থা থাকবে। পাশাপাশি আমরা আমাদের ছয় চিকিৎসক বন্ধু কাজ করতে রাজি হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে আমরা আরও চিকিৎসক ও নার্স নিয়োগ করব।’

এসব সেবা বিনামূল্যে দেওয়া হবে বলেও জানান তিনি।

ফরিদ উদ্দিন বলেন, ‘সবার সহযোগিতা পেলে এখানে পাঁচ শয্যার একটি আইসিইউ ইউনিট চালু করার পরিকল্পনা আছে।’

‘আমরা জীবনের ঝুঁকি নিয়ে করোনা রোগী পরিবহন থেকে শুরু করে করোনায় মৃতদের দাফনের কাজ করে যাচ্ছি। যদি টাকার অভাবে আমাদের কোন উদ্যোগ থমকে যায় তাহলে সেটা হবে খুবই দুঃখজনক’, বলেন তিনি।

এজন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

Comments

The Daily Star  | English
How a war in the Middle East could impact South Asia

How a war in the Middle East could impact South Asia

The impact of a widening of the Gaza war would be especially severe for South Asian nations

12h ago