করোনা আপডেট: ময়মনসিংহ, মাদারীপুর, খুলনা, পঞ্চগড়

ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে চার জন ও করোনার উপসর্গ নিয়ে আরও দুই জন, মাদারীপুরে করোনায় সদর হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় একজন ও করোনা উপসর্গ নিয়ে জেলায় আরও চার জন ও খুলনায় করোনা উপসর্গ নিয়ে দুই জন মারা গেছেন। পঞ্চগড়ে এক মুক্তিযোদ্ধার মৃত্যুর আগের নমুনায় করোনা পজিটিভ এলেও, মৃত্যুর পরের নমুনায় নেগেটিভ রিপোর্ট এসেছে। আজ শুক্রবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে চার জন ও করোনার উপসর্গ নিয়ে আরও দুই জন, মাদারীপুরে করোনায় সদর হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় একজন ও করোনা উপসর্গ নিয়ে জেলায় আরও চার জন ও খুলনায় করোনা উপসর্গ নিয়ে দুই জন মারা গেছেন। পঞ্চগড়ে এক মুক্তিযোদ্ধার মৃত্যুর আগের নমুনায় করোনা পজিটিভ এলেও, মৃত্যুর পরের নমুনায় নেগেটিভ রিপোর্ট এসেছে। আজ শুক্রবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

ময়মনসিংহে করোনায় ৪ জন ও উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু

ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে চার জন ও করোনার উপসর্গ নিয়ে আরও দুই জন মারা গেছেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে ১৪ জন মারা গেছেন।

ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এ বি এম মসিউল আলম আজ শুক্রবার দ্য ডেইলি স্টারকে জানান, ত্রিশালের ২০ বছর বয়সী এক তরুণী গত রোববার করোনা আক্রান্ত হয়ে নগরীর এস কে হাসপাতালের আইসোলেশনে ভর্তি হওয়ার পর আজ শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় মারা গেছেন। নান্দাইলের ২০ বছর বয়সী এক তরুণ গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় একই হাসপাতালের আইসোলেশনে ভর্তি হওয়ার পর আজ শুক্রবার ভোরে মারা যান। এ ছাড়া, নগরীর সেহড়া এলাকার  এক বৃদ্ধা গত শনিবার করোনায় আক্রান্ত হয়ে এস কে হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মারা যান। গফরগাঁও উপজেলার মুখি মমজান উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে এস কে হাসপাতাল থেকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হলে, আজ শুক্রবার সকালে সেখানে মারা যান তিনি।

এ দিকে, করোনা উপসর্গ সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে নগরীর কালিবাড়ি এলাকার ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ এস কে হাসপাতালে ভর্তির পর গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে নয়টার দিকে মারা যান। ভালুকা উপজেলার জামিরদিয়া গ্রামের এক ব্যক্তির করোনা উপসর্গ দেখা দেওয়ায়, ঢাকার কুর্মিটোলা হাসপাতালে নেওয়ার পথে মারা যায়।

উপসর্গ নিয়ে মারা যাওয়া এই দুজনের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান সিভিল সার্জন।

মাদারীপুরে করোনা আক্রান্ত হয়ে ১ জন ও উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু

মাদারীপুরে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মাদারীপুর সদর হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় একজন ও করোনা উপসর্গ নিয়ে জেলায় আরও চার জনসহ মোট পাঁচ জন মারা গেছেন।

মাদারীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. ইকরাম হোসেন আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মাদারীপুর সদর উপজেলার হাজির হাওলা এলাকার ৫৮ বছর বয়সী এক ব্যক্তি করোনা উপসর্গ নিয়ে ১৩ জুন হাসপাতালে ভর্তি হন। করোনা পরীক্ষায় গতকাল বৃহস্পতিবার তার পজিটিভ রিপোর্ট আসে। আজ ভোরে মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মাদারীপুর শহরের থানতলী এলাকার ৫৮ বছর বয়সী এক ব্যক্তি, পৌরসভার হরিকুমারিয়া ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ আজ শুক্রবার সকালে করোনা উপসর্গ নিয়ে নিজ নিজ বাড়িতে মারা যান। গতকাল বৃহস্পতিবার সদর উপজেলার ৫০ বছর বয়সী এক ব্যক্তি রাত ৮টার দিকে নিজ বাড়িতে ও সদর উপজেলার দূর্গাবর্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারী শিক্ষক করোনা উপসর্গ নিয়ে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে মারা যান।

করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিদের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান ডা. মো. ইকরাম। স্বাস্থ্যবিধি মেনে তাদের দাফন করা হয়েছে বলেও জানান তিনি।

খুলনায় করোনা উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু

করোনা উপসর্গ নিয়ে খুলনায় ৬০ বছর বয়সী এক নারী ও একই বয়সী আরেক পুরুষ মারা গেছেন। আজ শুক্রবার সকাল ১০টা ১০ মিনিটে ওই নারী ও ১০টা ৪০ মিনিটে ওই পুরুষ খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের ফ্লু কর্নারে মারা যান।

হাসপাতালের ফ্লু কর্নারের ফোকাল পার্সন ডা. মিজানুর রহমান আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘খুলনা মহানগরীর খালিশপুরের ৬০ বছর বয়সী ওই নারী গতকাল বৃহস্পতিবার বিকেলে করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের ফ্লু কর্নারে ভর্তি হন। তিনি সেখানে আজ সকাল ১০টা ১০ মিনিটে মারা যান।’

খুলনার রূপসা উপজেলার ৬০ বছর বয়সী ওই পুরুষ গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে হাসপাতালে ভর্তি হন এবং আজ শুক্রবার সকাল ১০টা ৪০ মিনিটের দিকে তিনি মারা যান বলে জানান ডা. মিজান।

করোনা পরীক্ষার জন্য তাদের দুজনের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।

পঞ্চগড়ে মুক্তিযোদ্ধার মৃত্যুর আগের নমুনায় করোনা পজিটিভ, পরের নমুনায় নেগেটিভ

পঞ্চগড়ে জ্বর, কাশি ও শ্বাসকষ্টে মারা যাওয়া ৭৫ বছর বয়সী মুক্তিযোদ্ধা আব্দুস সামাদের মৃত্যুর আগে নেওয়া নমুনার পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হলেও, মারা যাওয়ার পর নেওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে করোনা নেগেটিভ পাওয়া গেছে।

আজ পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, গত ১৩ জুন সকালে নেওয়া নমুনা পরীক্ষার রিপোর্ট গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল ল্যাব থেকে পাওয়া যায়। ওই রিপোর্টে আব্দুস সামাদের করোনা শনাক্ত হয়েছে।

গত ১৩ জুন রাতে তিনি রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যুর পরপরই সিএমএইচ কর্তৃপক্ষ করোনা পরীক্ষার জন্য তার মরদেহ থেকে নমুনা সংগ্রহ করে। পরদিন ১৪ জুন বিকেলে সেই নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ ছিল।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ পঞ্চগড় সদর ইউনিয়নের বাসিন্দা ছিলেন। তিনি শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন বলে পরিবারের বরাত দিয়ে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। গত ১১ মে জ্বর ও কাশির সঙ্গে শ্বাসকষ্ট বেড়ে গেলে, তাকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৩ মে সকালে করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ।

পরে বিকেলে তাকে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয় এবং সেখানে পৌঁছানোর পর আইসিইউ প্রয়োজন হলে, তাকে রংপুর সিএমএইচে ভর্তি করা হয়। রাত আটটার দিকে সেখানে তিনি মারা যান।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

3h ago