বিশ্বকাপ ফাইনাল পাতানোর অভিযোগের তদন্তে নামল শ্রীলঙ্কা সরকার

বর্তমান ক্রীড়া মন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা তদন্তের অগ্রগতি নিয়ে প্রতি দুই সপ্তাহ অন্তর প্রতিবেদন চেয়েছেন।
2011 world cup final
ছবি: এএফপি

সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিনদানান্দা আলুথগামাগের অভিযোগের প্রেক্ষিতে, ২০১১ বিশ্বকাপের ফাইনাল পাতানো ছিল কি না, তা নিয়ে তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয়।

শুক্রবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান ক্রীড়া মন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা ফাইনাল পাতানো নিয়ে তদন্ত নামার নির্দেশ দিয়েছেন এবং এর অগ্রগতি নিয়ে প্রতি দুই সপ্তাহ অন্তর প্রতিবেদন চেয়েছেন। 

আলাহাপ্পেরুমার নির্দেশ মেনে ক্রীড়া সচিব কেএডিএস রুয়ানচন্দ্র এরই মধ্যে মন্ত্রণালয়ের তদন্ত ইউনিটে একটি অভিযোগ দায়ের করেছেন।

২০১১ বিশ্বকাপের শ্বাসরুদ্ধকর ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে লঙ্কানরা আগে ব্যাট করে ছুঁড়ে দিয়েছিল ২৭৫ রানের লক্ষ্য। জবাবে গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিং ধোনির দারুণ দুটি ইনিংসে জয় পেয়েছিল ভারত। ওপেনার গম্ভীর খেলেন ৯৭ রানের ইনিংস। অধিনায়ক ধোনির ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৯১ রান।

কিন্তু ওই ম্যাচটি নাকি পাতানো ছিল! গেল বৃহস্পতিবার এমন অভিযোগ করেন শ্রীলঙ্কার তৎকালীন ক্রীড়া মন্ত্রী আলুথগামাগে। রাখঢাক না করে স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলের কাছে তিনি সরাসরিই বলেন, ভারতের কাছে ২০১১ বিশ্বকাপের ফাইনাল বিক্রি করেছিল শ্রীলঙ্কা!

আলুথগামাগের দাবির তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান ফাইনালে লঙ্কানদের নেতৃত্ব দেওয়া কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। সাঙ্গাকারা আইসিসি ও দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে প্রমাণ দিতে বলেন। জয়াবর্ধনে বিদ্রূপের সুরে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেন, ‘নির্বাচন কি খুব কাছে? মনে হচ্ছে, সার্কাস শুরু হয়ে গেছে। নাম ও প্রমাণ?’

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

1h ago