ট্রাম্পের নির্বাচনী সমাবেশে ‘অর্ধেকেরও বেশি আসন ফাঁকা’

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি ও বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যে নির্বাচনী প্রচারে ওকলাহোমার টালসায় সমাবেশ করেছেন ডনাল্ড ট্রাম্প।
ওকলাহোমার টালসায় নির্বাচনী প্রচারে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি ও বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যে নির্বাচনী প্রচারে ওকলাহোমার টালসায় সমাবেশ করেছেন ডনাল্ড ট্রাম্প।

আল জাজিরা জানায়, শনিবারের ওই সমাবেশে প্রত্যাশার তুলনায় লোক জমায়েত হয়েছে অনেক কম। অর্ধেকেরও বেশি আসন ফাঁকা ছিল।

সমাবেশে যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষার গতি কমিয়ে দিতে চান বলে মন্তব্য করেন ট্রাম্প। তিনি জানান, আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধির জন্য পরীক্ষাই দায়ী। তবে, ওই মন্তব্য ‘কৌতুকছলে’ করা হয়েছে বলে জানানো হয়েছে।

ভাইরাস শনাক্তকরণ পরীক্ষাকে ‘দুই ধারী তলোয়ার’ বলেও অভিহিত করেছেন তিনি। ট্রাম্প জানান, পরীক্ষা বেশি হওয়ায় বেশি আক্রান্তের সন্ধান মিলছে।

তিনি বলেন, ‘যখন আপনি ব্যাপক হারে পরীক্ষা করবেন, আপনাকে অনেকের পরীক্ষা করতে হবে, এবং আক্রান্তও অনেক পাবেন। সে কারণেই আমি বলেছি, পরীক্ষার হার কমাও। এরপরও তারা পরীক্ষা করেই যাচ্ছে।’

সিএনএন জানায়, কোভিড-১৯ এর নাম নিয়েও মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, ‘কোভিড-১৯ এমন একটি রোগ, ইতিহাসের অন্য কোনো রোগের এত নাম নেই। আমি একে “কুং ফ্লু” বলতে পারি। আরও ১৯টি নাম বলতে পারি। অনেকেই এটাকে ভাইরাস বলছেন। অনেকেই ফ্লু বলেন। পার্থক্য কী?‘

জমায়েতে মানুষ কম হওয়া প্রসঙ্গে গণমাধ্যমকে দোষারোপ করেছেন ট্রাম্প। তিনি জানান, গণমাধ্যম মানুষকে বুঝিয়েছে ‘(ওখানে) যাবেন না, আসবেন না, কিছু করবেন না।’ ওই সমাবেশের বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদেরও তিনি ‘খারাপ কাজ’ এর জন্য দায়ী করেন।

সম্প্রতি ভারত ও চীনের সীমান্ত সংঘর্ষ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘পরিস্থিতি খুব গম্ভীর। আমরা ভারতের সঙ্গে কথা বলছি, চীনের সঙ্গে কথা বলছি। ওদের মধ্যে বড় সমস্যা দেখা গিয়েছে। ওরা সংঘাতে জড়িয়েছে, আমরা দেখবো কী ঘটে। আমরা চেষ্টা করব ওদের সাহায্য করতে।’

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago