চীনে মানবদেহে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু

মানবদেহে সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করেছেন চীনা গবেষকরা। চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির (আইএমবিসিএএমএস) গবেষকরা আজ রোববার একথা জানিয়েছেন।
রয়টার্স ফাইল ফটো

মানবদেহে সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করেছেন চীনা গবেষকরা। চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির (আইএমবিসিএএমএস) গবেষকরা আজ রোববার একথা জানিয়েছেন।

বিশ্বে দশটিরও বেশি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা মানবদেহে চালানো হচ্ছে। তবে, কোনটিই ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় ধাপ পেরুতে পারেনি। কোনো ভ্যাকসিনের বিক্রয় অনুমোদনের জন্য যা দরকার হয়।

শনিবার থেকে দ্বিতীয় পর্যায়ে ট্রায়াল শুরু করেছে আইএমবিসিএএমএস। ভ্যাকসিনটি প্রথম সারিতে থাকা সম্ভাব্য ছয়টি ভ্যাকসিনের একটি।

রোববার গবেষকরা জানান, মে মাসে প্রথম পর্যায়ের ট্রায়ালে ভ্যাকসিনটি ২০০ জন অংশগ্রহণকারীর দেহে প্রয়োগ করা হয়।

দ্বিতীয় ধাপের পরীক্ষায় ভ্যাকসিনের ডোজ নির্ধারণ করা হয় এবং সেটি মানুষের মাঝে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারছে কিনা তা যাচাই করা হয়।

সম্ভাব্য ভ্যাকসিনটি উৎপাদনের জন্য ইতোমধ্যেই একটি কারখানা স্থাপনের কাজ শুরু করেছে ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি। এই বছরের মধ্যে ভ্যাকসিনটির উৎপাদন শুরু করা যাবে বলে আশা করছেন গবেষকরা।

গত মাসে, চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক গাও ফু জানান, ২০২০ সালের শেষের দিকে বিশেষ প্রয়োজন আছে এমন কিছু গ্রুপ জরুরি পরিস্থিতিতে পরীক্ষামূলক ভ্যাকসিনটি ব্যবহারের অনুমতি পেতে পারে।

গত বছর ডিসেম্বরের শেষদিকে চীনের উহানে প্রথম কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ শুরু হয়। বর্তমানে বিশ্বের প্রায় ৯০ লাখ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago