অনলাইন শিক্ষাপদ্ধতি চালু করছে ব্র্যাক ইউনিভার্সিটি

দেশে করোনা মহামারিতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে হার্ভার্ড-এমআইটি বিশ্ববিদ্যালয়ের আদলে বিশ্বমানের নিজস্ব অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করছে ব্র্যাক ইউনিভার্সিটি।
সংগৃহীত

দেশে করোনা মহামারিতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে হার্ভার্ড-এমআইটি বিশ্ববিদ্যালয়ের আদলে বিশ্বমানের নিজস্ব অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করছে ব্র্যাক ইউনিভার্সিটি।

এই প্লাটফর্মের নাম দেওয়া হয়েছে ‘বিইউএক্স’।

আজ সোমবার ব্র্যাক ইউনিভার্সিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন এই প্লাটফর্মে দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও শিক্ষার্থীরা যে কোনো স্থান থেকে স্বচ্ছন্দে ও মিথস্ক্রিয়ভাবে ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন।

অভিনব ও বিশ্বমানের এই প্লাটফর্ম সম্পর্কে ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ভিনসেন্ট চ্যাং বলেন, ‘স্প্রিং-২০২০ সেমিস্টারে অনলাইন কার্যক্রম পরিচালনা করতে গিয়ে আমরা বেশ কিছু সমস্যার সম্মুখীন হই। “বিইউএক্স” এর অনলাইন শিক্ষাপদ্ধতি হবে ভিন্নধাঁচের যেখানে শিক্ষকমণ্ডলী জুম-এর মতো ভিডিও কনফারেন্সিং টুলস ব্যবহার করে পাঠদান করাবেন। এখানে আরও অনেক সুবিধা রয়েছে।’

শিক্ষাপদ্ধতির এই রূপান্তর কোর্স আধুনিকায়নের সুযোগ ঘটিয়ে আন্তর্জাতিকমানের হয়ে উঠবে বলেও আশা করেন তিনি।

বলেন, ‘দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও “বিইউএক্স” এর কার্যক্রম চালু থাকবে’ উল্লেখ করে অধ্যাপক ভিনসেন্ট বলেন, ‘শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবস্থা উন্নত করতে আমরা যথাসাধ্য চেষ্টা করছি। ইন্টারনেট প্যাকেজ ও ব্রডব্যান্ড সহায়তা করা হবে। প্রয়োজন হলে দুস্থ শিক্ষার্থীদের হার্ডওয়্যার প্রদান করা হবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে সামার-২০২০ সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য সব নন-টিউশন ফি মওকুফ করা হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও করোনা মহামারিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যহত না হয় সে জন্য ১৫ কোটি টাকার স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড গঠন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। নবগঠিত এই তহবিল সেমিস্টারের মোট টিউশন ও ফি’র প্রায় ২৫ শতাংশ।

এতে আরও বলা হয়: টিউশন ফি কমানো, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের অর্থসহায়তাসহ তাদের উন্নতমানের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ডের অর্থ ব্যয় করা হবে।

এছাড়াও, আগের মতো চাহিদাভিত্তিক ও মেধাভিত্তিক স্কলারশিপ চালু রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: PDB cuts power production by half

PDB switched off many power plants in the coastal areas as a safety measure due to Cyclone Rema

34m ago