করোনা আপডেট: ময়মনসিংহ, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ফেনী

ময়মনসিংহ জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ৭২ জন, নোয়াখালীতে পুলিশ, ব্যাংক কর্মকর্তা, ইউএনওর স্ত্রীসহ আরও ৩৩ জন, লক্ষ্মীপুরে সিভিল সার্জনসহ আরও ১৩ জন এবং চাঁদপুরে এক পুলিশ সদস্য ও এক স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও সাত জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ দিকে, ফেনীতে গত ২৪ ঘণ্টায় জ্বর, শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে তিন জন মারা গেছেন। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা আজ মঙ্গলবার এ সব তথ্য জানিয়েছেন।
Corona BD.jpg
প্রতীকী ছবি। সংগৃহীত

ময়মনসিংহ জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ৭২ জন, নোয়াখালীতে পুলিশ, ব্যাংক কর্মকর্তা, ইউএনওর স্ত্রীসহ আরও ৩৩ জন, লক্ষ্মীপুরে সিভিল সার্জনসহ আরও ১৩ জন এবং চাঁদপুরে এক পুলিশ সদস্য, এক স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও সাত জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ের মধ্যে ফেনীতে জ্বর, শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে তিন জন মারা গেছেন। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা আজ মঙ্গলবার এ সব তথ্য জানিয়েছেন।

ময়মনসিংহে আরও ৭২ জনের করোনা শনাক্ত

ময়মনসিংহ জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ৭২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ৪৭১ জন শনাক্ত হলেন।

সিভিল সার্জন ডা. এবিএম মশিউল আলম আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ময়মনসিংহ সিটি করপোরেশনসহ সদর উপজেলায় ২৪ জন, মুক্তাগাছায় ২৬ জন, ভালুকায় ১৩ জন,  ত্রিশালে তিন জন, গৌরীপুরে দুই জন, ফুলপুরে একজন, তারাকান্দায় একজন, হালুয়াঘাটে একজন ও নান্দাইলে একজনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে।

জেলায় এ পর্যন্ত মোট শনাক্ত এক হাজার ৪৭১ জনের মধ্যে ৩৯৫ জন সুস্থ হয়েছেন বলেও তিনি জানান।

নোয়াখালীতে পুলিশ, ব্যাংকারসহ আরও ৩৩ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে পুলিশ, ব্যাংক কর্মকর্তা, ইউএনওর স্ত্রীসহ আরও ৩৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ৭৪০ জনের করোনাভাইরাস শনাক্ত হলো।

জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার আজ মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সদর উপজেলায় ছয় জন, সুবর্ণচরে ১৬ জন, কোম্পানীগঞ্জে নয় জন ও কবিরহাটে দুই জনের করোনা শনাক্ত হয়েছে।

সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শায়েলা সুলতানা ঝুমা জানান, উপজেলায় নতুন শনাক্ত ১৬ জনের মধ্যে ১৪ জন পুলিশ সদস্য, সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তার স্ত্রী ও একজন ব্যাংক কর্মকর্তা রয়েছেন।

সদর উপজেলার দুই পুলিশ সদস্যসহ ছয় জনের করোনা শনাক্ত হয়েছে বলে জানান সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. নিলিমা ইয়াছমিন।

কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সেলিম জানান, গত ২৪ ঘণ্টায় উপজেলায় পাঁচ পুলিশ সদস্যসহ নয় জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় মোট আক্রান্ত এক হাজার ৭৪০ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৬৬৮ জন ও মারা গেছেন ৪৩ জন।

এ দিকে, নোয়াখালীর কবিরহাট উপজেলায় করোনা আক্রান্ত হয়ে ৭২ বছর বয়সী এক বৃদ্ধ মারা গেছেন। গতকাল সোমবার দুপুর দেড়টার দিকে নিজ বাড়ীতে মারা যান তিনি।

কবিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিদ্যুৎ কুমার বিশ্বাস বলেন, করোনা আক্রান্ত হওয়ার পর থেকে ওই বৃদ্ধ নিজ বাড়ীতে আইসোলেশনে ছিলেন। স্বাস্থ্য বিধি মেনে তার দাফন করা হয়েছে বলে জানান তিনি।

লক্ষ্মীপুরে সিভিল সার্জনসহ আরও ১৩ জনের করোনা শনাক্ত

লক্ষ্মীপুরে সিভিল সার্জনসহ আরও ১৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৬০৯ জনের করোনা শনাক্ত হলো। সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার বর্তমানে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন কার্যালয় আজ মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জনের করোনা আক্রান্ত হওয়া প্রসঙ্গে  লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'তিনি গত ৩-৪ দিন ধরে অসুস্থ ছিলেন। গতকাল তাকে ঢাকায় আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর করোনা পজিটিভ আসে।'

বর্তমানে তিনি ওই হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন বলে জানান আনোয়ার হোসেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় জেলায় আরও ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে রামগঞ্জ উপজেলায় ১০ জন, রামগতি উপজেলায় দুই জন ও সদর উপজেলায় একজন। জেলায় মোট করোনা আক্রান্ত ৬০৯ জনের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৭৬ জন ও মারা গেছেন ১৪ জন।  

চাঁদপুরে আরও ৭ জনের করোনা শনাক্ত

চাঁদপুরে এক পুলিশ সদস্য ও এক স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও সাত জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৬১৭ জনের করোনা শনাক্ত হলো।

জেলা সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ছাড়া, করোনা উপসর্গ নিয়ে চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় আরও তিন জন মারা গেছেন বলে সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে চাঁদপুর সদরে দুই জন ও হাজীগঞ্জে একজনের মৃত্যু হয়েছে। তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে দাফন করা হয়েছে।

ফেনীতে করোনা উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু

ফেনীতে গত ২৪ ঘণ্টায় জ্বর, শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে তিন জন মারা গেছেন। তাদের মধ্যে দুই জন ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এবং একজন নিজ বাড়ীতে মারা যান।

ফেনী জেনারেল হাসপাতাল সূত্র জানায়, গতকাল সোমবার রাত সাড়ে ১০টায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ হাসপাতালে ভর্তি হয়। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গতকাল সোমবার রাত ১০টার হাসপাতালে ভর্তি হওয়া ৮৪ বছর বয়সী এক বৃদ্ধ করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং এক ঘণ্টা পর রাত ১১টার দিকে তিনি মারা যান।

জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মো. ইকবাল হোসেন ভূঁঞা জানান, গত তিন দিন নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে নমুনা পরীক্ষা বন্ধ থাকায় ওই দুই ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয় নি। তবে, স্বাস্থ্য বিধি মেনে তাদের দাফন ও সৎকারের জন্য স্বজনদের বলা হয়েছে।

এ দিকে দাগনভূঁঞা উপজেলার রাজাপুর ইউনিয়নের কামার পুকুরিয়া গ্রামে গতকাল সোমবার মধ্য রাতে ৫০ বছর বয়সী এক ব্যক্তি মারা গেছেন।

তিনি গত কয়েক দিন জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন বলে জানান স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য নুরুল ইসলাম। গতকাল দিবাগত রাত ১টার দিকে ফেনী জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

17h ago