করোনা আপডেট: ফরিদপুর, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁদপুর, সিলেট

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় আট পুলিশসহ নতুন করে আরও ৯০ জন, মানিকগঞ্জে সাত স্বাস্থ্য কর্মীসহ আরও ২৮ জন, জয়পুরহাটে নতুন করে ৮৯ জন এবং চাঁদপুরে আরও ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৮ জনসহ বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে।
প্রতীকী ছবি। (সংগৃহীত)

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় আট পুলিশসহ নতুন করে আরও ৯০ জন, মানিকগঞ্জে সাত স্বাস্থ্য কর্মীসহ আরও ২৮ জন, জয়পুরহাটে নতুন করে ৮৯ জন এবং চাঁদপুরে আরও ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৮ জনসহ বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে।

আজ শনিবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ তথ্য জানান।

ফরিদপুরে ৮ পুলিশসহ আরও ৯০ জনের করোনাভাইরাস শনাক্ত

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ৬৬৬ জনের করোনা শনাক্ত হলো।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, জেলায় পুলিশের এক পরিদর্শকসহ আট পুলিশ সদস্য, একটি পৌরসভার প্যানেল মেয়রসহ দুই জন, জেলা প্রশাসক কার্যালয়ের দুই কর্মচারী, দুই ব্যাংক কর্মকর্তা, এক নার্স সুপারভাইজারসহ দুই স্বাস্থ্য কর্মী, উপজেলা পরিষদের দুই কর্মচারীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

জেলায় নতুন শনাক্ত ৯০ জনের মধ্যে ফরিদপুর সদরে আছেন ৫৭ জন, ভাঙ্গায় ১৩ জন, নগরকান্দায় আট জন, সদরপুরে সাত জন, বোয়ালমারীতে তিন জন এবং আলফাডাঙ্গা ও চরভদ্রাসনে একজন করে। তাদের মধ্যে ১৯ জন নারী ও ৭১ জন পুরুষ বলেও জানান সিভিল সার্জন।

মানিকগঞ্জে ৭ স্বাস্থ্য কর্মীসহ আরও ২৮ জনের করোনা শনাক্ত

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় সাত স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও ২৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত  ৫৫৫ জনের করোনা শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় জেলায় ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে চার জন নার্স এবং একজন করে স্বাস্থ্য সহকারী, সেকমো ও ওয়ার্ড বয় আছেন। নতুন আক্রান্তদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় আছেন নয় জন, হরিরামপুরে ছয় জন, সিঙ্গাইরে চার জন, শিবালয় ও ঘিওরে তিন জন করে ছয় জন, সাটুরিয়ায় দুই জন ও দৌলতপুর উপজেলায় একজন।’

তিনি আরও বলেন, ‘মানিকগঞ্জে এ পর্যন্ত পাঁচ হাজার ৭৭৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং পাঁচ হাজার ৩১৮টি নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ৫৫৫ জনের রিপোর্ট পজিটিভ।’

জেলায় এ পর্যন্ত ৩৯৬ জন সুস্থ হয়েছেন এবং ১৫ জন জেলা হাসপাতালে ও তিন জন সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে আছেন। এ ছাড়া আক্রান্ত ১৪১ জন নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন বলে জানান সিভিল সার্জন।

করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত জেলায় পাঁচ জন মারা গেছেন এবং উপসর্গ নিয়ে ১৮ জন মারা গেছেন বলে জানার মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

জয়পুরহাটে আরও ৮৯ জনের করোনা শনাক্ত

জয়পুরহাটে গত ২৪ ঘণ্টায় আরও ৮৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩৪৬ জনের করোনা শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. সেলিম মিঞা আজ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ক্ষেতলাল উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার, ক্ষেতলাল পৌরসভার ত্রাণ বিতরণ কার্যক্রমের ট্যাগ অফিসার ও তিন র‌্যাব সদস্যসহ ৮৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার রাতে ঢাকা ও রাজশাহী থেকে তাদের করোনা পরীক্ষার রিপোর্ট এসেছে।

করোনা আক্রান্ত ওই শিক্ষা কর্মকর্তা নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে থেকে চিকিৎসা নিচ্ছেন ও র‌্যাব সদস্যদের রাজশাহীতে চিকিৎসা চলছে। এ ছাড়া বাকীদেরকে আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর অব হেলথ টেকনোলজির আইসোলেশনে পাঠানো হবে বলে জানান ডা. সেলিম মিঞা।

জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্ত ৩৪৬ জনের মধ্যে ১৬৩ জন সুস্থ হয়েছে বলেও তিনি জানান।

চাঁদপুরে আরও ৪৯ জনের করোনা শনাক্ত

চাঁদপুরে আরও ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ সকালে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

জেলা সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ জানান, জেলার ১০০ জনের করোনা নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। তার মধ্যে ৪৯ জনের রিপোর্ট পজিটিভ।

সিভিল সার্জন বলেন, ‘নতুন আক্রান্ত ৪৯ জনসহ জেলায় বর্তমানে করোনা রোগী ৮০০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে চাঁদপুর সদর উপজেলায়  আছেন ৩০৬ জন, হাইমচরে ৬১ জন, মতলব উত্তরে ৬১ জন, মতলব দক্ষিণে ৮৪ জন, ফরিদগঞ্জে ৭৮ জন, হাজীগঞ্জে ৮৩ জন, কচুয়ায় ৩৪ জন ও শাহরাস্তিতে ৯৩ জন।’

জেলায় এ পর্যন্ত করোনায় ৫৪ জন মারা গেছেন বলে জানান সিভিল সার্জন। তার মধ্যে, চাঁদপুর সদরে ১৫ জন, ফরিদগঞ্জে ছয় জন, হাজীগঞ্জে ১৫ জন, শাহরাস্তিতে চার জন, কচুয়ায় পাঁচ জন, মতলব উত্তরে সাত জন ও মতলব দক্ষিণে দুই জন।

সিলেটে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়ালো

সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। এর অর্ধেকই সিলেট জেলায়। আজ শনিবার স্বাস্থ্য বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়েছে, বিভাগে গত ২৪ ঘণ্টায় ১৪৮ জনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে এবং এ নিয়ে মোট চার হাজার ৫৮ জনের করোনা শনাক্ত হলো। এর মধ্যে সিলেট জেলায় ২ হাজার ১৮০ জন, সুনামগঞ্জে ৯২৭ জন, হবিগঞ্জে ৫৩৭ জন ও মৌলভীবাজারে ৪১৪ জন আক্রান্ত হয়েছেন।

সিলেট বিভাগে করোনায় মোট ৬৭ জন মারা গেছেন। এর ৫২ জন সিলেটে, পাঁচ জন সুনামগঞ্জে, ছয় জন হবিগঞ্জে ও চার জন মৌলভীবাজারে।

এ বিভাগে মোট আক্রান্তদের ৯৮০ জন সুস্থ হয়েছেন, যার ৩১৩ জন সিলেটে, ৩২২ জন সুনামগঞ্জে, ১৮৮ জন হবিগঞ্জে এবং ১৫৭ জন মৌলভীবাজারে। বিভাগে করোনা আক্রান্ত মোট রোগীর ২৫৪ জন বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন। তার মধ্যে সিলেটে ৮৬ জন, সুনামগঞ্জে ১০০ জন, হবিগঞ্জে ৬২ ও মৌলভীবাজারে ২৫৪ জন।

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

1h ago