ব্যাংকে লেনদেন পর্যবেক্ষণ করে ছিনতাইয়ের টার্গেট ঠিক করতেন তারা

ব্যাংকে টাকা তুলে বের হয়ে ছিনতাইয়ের একটি ঘটনার সূত্র ধরে চট্টগ্রামে ছিনতাইকারী একটি দলের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ব্যাংকে টাকা তুলে বের হয়ে ছিনতাইয়ের একটি ঘটনার সূত্র ধরে চট্টগ্রামে ছিনতাইকারী একটি দলের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, এই ছিনতাইকারীরা গ্রাহকের ছদ্মবেশে ব্যাংকের ভেতরে ঘোরাফেরা করতেন। গ্রাহকদের টাকা উত্তোলন পর্যবেক্ষণ করে ছিনতাইয়ের জন্য টার্গেট নির্ধারণ করতেন।

গত ১৬ জুন নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদ এলাকা থেকে একটি ছিনতাইয়ে ঘটনায় দায়ের হওয়া মামলা তদন্ত করতে গিয়ে সংঘবদ্ধ ছিনতাইকারী দলটির সন্ধান পায় পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন— মাসুদুর রহমান, কামাল আহমেদ, মোক্তার আহমদ, সাদ্দাম হোসেন ও এরশাদ। শনিবার চট্টগ্রামের বিভিন্ন জায়গা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এদের মধ্যে মাসুদুর রহমান চট্টগ্রাম জেলা তাঁতী লীগের নেতা।

কোতোয়ালি থানার পরিদর্শক কামরুজ্জামান দ্য ডেইলি স্টারকে বলেন, গত ১৬ জুন ফারুখ আহমদ নামের এক ব্যবসায়ী এক্সিম ব্যাংকের সিডিএ এভিনিউ শাখা থেকে টাকা তুলে সিএনজি অটোরিকশায় নগরীর ওয়াসার মোড় এসে ছিনতাইয়ের শিকার হন। ব্যাংকের আশপাশের এলাকার সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ছিনতাইকারী দলটির সন্ধান পাওয়া যায়।

পুলিশের ওই কর্মকর্তা আরও বলেন, ছিনতাইকারীরা গ্রাহকের বেশে ব্যাংকের লেনদেন পর্যবেক্ষণ করে কোন গ্রাহককে টার্গেট করা হবে তা ঠিক করেন। এরপর মোটরসাইকেলে টার্গেটকে ফলো করে সুবিধামতো জায়গায় পথরোধ করে ছিনতাই করা হয়।

‘লুণ্ঠিত টাকা ভাগ-বাটোয়ারা করে তারা কিছুদিনের জন্য গা ঢাকা দিয়ে থেকে আবার একই কায়দায় মাঠে নামতেন বলেও জানান তিনি।

পুলিশ তাদের কাছ থেকে নগদ ৫০ হাজার টাকা, একটি এলজি, দুটি কার্তুজ, একটি ছোরা ও ছিনতাইয়ে ব্যবহৃত দুটি মোটরসাইকেল জব্দ করেছে।

Comments

The Daily Star  | English

Thousands gather at VC chattar

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

55m ago