করোনা আপডেট: বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, মাদারীপুর

গত ২৪ ঘণ্টায় বরিশালে করোনার উপসর্গ নিয়ে পাঁচ জন মারা গেছেন। কুমিল্লায় নতুন করে ১৫৮ জনের করোনা শনাক্ত হয়ে। নোয়াখালীতে করোনামুক্ত পুলিশ সদস্যদের সংবর্ধনা দিয়েছে জেলা পুলিশ। মাদারীপুরে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যবসায়ীর মৃত্যুর দশ দিন পরে নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। রিপোর্টে তিনি করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় বরিশালে করোনার উপসর্গ নিয়ে পাঁচ জন মারা গেছেন। কুমিল্লায় নতুন করে ১৫৮ জনের করোনা শনাক্ত হয়ে। নোয়াখালীতে করোনামুক্ত পুলিশ সদস্যদের সংবর্ধনা দিয়েছে জেলা পুলিশ। মাদারীপুরে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যবসায়ীর মৃত্যুর দশ দিন পরে নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। রিপোর্টে তিনি করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

আজ রোববার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছে।

বরিশালে করোনা উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু

বরিশালে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে জ্বর, শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় পাঁচ জনের মৃত্যু হয়েছে।

আজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘রোববার সকাল ৮টা থেকে সাড়ে ৬টার মধ্যে এই পাঁচ রোগীর মৃত্যু হয়েছে। তাদের নমুনা পরীক্ষার রিপোর্ট এখনো পাওয়া যায়নি। এখানের করোনা ইউনিটে এ পর্যন্ত মোট ৯১ জন রোগী মারা গেছেন। এর মধ্যে করোনা পজিটিভ হয়েছেন ৩২ জন।’

কুমিল্লায় আরও ১৫৮ জনের করোনা শনাক্ত

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় আরও ১৫৮ জনের করোনা শনাক্ত ও তিন জনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে এ জেলায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৯১ জনে এবং আক্রান্ত বেড়ে দাঁড়ালো ৩ হাজার ২৩২ জনে।

আজ জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

নতুন শনাক্তদের মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৫৫ জন, আদর্শ সদরে ১০ জন, মুরাদনগরে ১৮ জন, সদর দক্ষিণে ২১ জন, নাঙ্গলকোটে ১৭ জন, বরুড়াতে পাঁচ জন, বুড়িচংয়ে নয় জন, চৌদ্দগ্রামে ১০ জন, দাউদকান্দিতে একজন,লালমাইতে একজন, দেবিদ্বারে ১০ জন ও ব্রাহ্মণপাড়ার একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৪ জন। মোট সুস্থ হয়েছে ১ হাজার ৩০৬ জন। এ জেলা থেকে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৩০৮টি। এর মধ্যে ফলাফল এসেছে ১৬ হাজার ৭১৪টির।

নোয়াখালীতে করোনামুক্ত পুলিশ সদস্যদের সংবর্ধনা

নোয়াখালীতে করোনামুক্ত পুলিশ সদস্যদের আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেওয়া হয়েছে। আজ দুপুরে জেলা পুলিশের আয়োজনে নোয়াখালী পুলিশ লাইন্স মিলনায়তনে করোনামুক্ত ৩১ পুলিশ সদস্যকে এ সংবর্ধনা দেওয়া হয়।

করোনামুক্ত পুলিশ সদস্যদের হাতে ফুল তুলে দেন জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন।

পুলিশ সুপার মো. আলমগীর হোসেন বলেন, ‘বাংলাদেশে করোনার সংক্রমণ শুরুর পর থেকে পুলিশের অন্যান্য ইউনিটের মতো নোয়াখালী জেলা পুলিশ সদস্যরা মাঠে কাজ শুরু করেন। বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করেছেন। যেমন- বিভিন্ন সময় জারিকৃত সরকারি আদেশ বাস্তবায়ন, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, সরকারি ত্রাণ কাজে সহায়তা, কর্মহীন হয়ে পড়া মানুষের ঘরে খাবার পৌঁছানো, আক্রান্ত ব্যক্তির বাড়ী লকডাউন বাস্তবায়ন, করোনায় আক্রান্ত রোগী হাসপাতালে পৌঁছানো, করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফন ও সৎকারসহ নিয়মিত ডিউটি পালন। ফলে, জেলার ১৫১ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হন। জীবনের ঝুঁকি নিয়ে করোনার বিরুদ্ধে লড়তে গিয়ে যে সব পুলিশ সদস্য সুস্থ হয়েছেন তাদের অভিবাদন জানাতে ও তাদের মনোবল চাঙ্গা করতে এ আয়োজন। আগামী সপ্তাহে আরও একটি অনুষ্ঠানের মাধ্যমে করোনা জয়ী পুলিশ সদস্যদের বরণ করে নেওয়া হবে।’

মাদারীপুরে মৃত্যুর ১০ দিন পর করোনা পজিটিভ রিপোর্ট

মাদারীপুর সদর হাসপাতালরে আইসোলেশন ওয়ার্ডে করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ার ১০ দিন পর এক ব্যবসায়ীর করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। এ নিয়ে জলোয় করোনা আক্রান্ত হয়ে মারা গলেনে ১১ জন। এর মধ্যে সদর উপজেলার সাত জন আছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১৮ জুন রাত ৮টার দিকে ওই ব্যবসায়ী করোনার উপসর্গ নিয়ে হাসপাতালরে আইসোলশেন ওয়ার্ডে মারা যান। মারা যাওয়ার চার দিন আগে থেকে তিনি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হলে ওই দিন বিকেলে হাসপাতালরে আইসোলশেন ওয়ার্ডে ভর্তি হন ও করোনা পরীক্ষার জন্য দেন।

মাদারীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ইকরাম হোসেন বলেন, ‘করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ার আগেই তিনি নমুনা দিয়েছিলেন। ঢাকার ল্যাবে কিছু জটিলতা থাকায় রিপোর্ট আসতে সময় লেগেছে।’

 

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

1h ago