আগামী বছর পর্যন্ত স্থগিত সাফ চ্যাম্পিয়নশিপ

চলতি বছরের পরিবর্তে দক্ষিণ এশিয়া অঞ্চলের সবচেয়ে বড় ফুটবল আসরটি মাঠে গড়াবে আগামী ২০২১ সালে।
football
ছবি: এএফপি (প্রতীকী)

করোনাভাইরাসের কারণে আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ। বর্তমান বাস্তবতা বিবেচনায় স্বাগতিক বাংলাদেশ প্রতিযোগিতাটি আয়োজন করতে অপারগতা প্রকাশ করার পর এই সিদ্ধান্ত এসেছে।

সোমবার অনলাইন বৈঠকে বসেছিল দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। সেখানে সংস্থাটির সাতটি সদস্য দেশের (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপ) সাধারণ সম্পাদকদের পাশাপাশি অংশ নেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, চলতি বছরের পরিবর্তে দক্ষিণ এশিয়া অঞ্চলের সবচেয়ে বড় ফুটবল আসরটি মাঠে গড়াবে আগামী ২০২১ সালে।

হেলাল বৈঠকের পর বলেন, ‘করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতির দরুন সাফ চ্যাম্পিয়নশিপ আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী বছর কখন চ্যাম্পিয়নশিপটি অনুষ্ঠিত হবে সে বিষয়ে আগামী দিনগুলোতে আমরা সিদ্ধান্ত নেব।’

ভারত এরই মধ্যে আগামী বছরের সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক হতে আগ্রহ প্রকাশ করেছে জানিয়ে তিনি যোগ করেন, ‘নতুন তারিখ নির্ধারণের জন্য আমরা স্বাগতিক দেশ এবং স্পন্সরদের সঙ্গে কথা বলব। প্রতিটি সদস্য দেশ চ্যাম্পিয়নশিপের পুনর্নির্ধারিত তারিখ কিছুটা আগেভাগে তাদেরকে জানাতে বলছে।’

‘আমরা নীতিগতভাবে সমস্ত যুব চ্যাম্পিয়নশিপ স্থগিত করারও সিদ্ধান্ত নিয়েছি। তবে পরিস্থিতি মূল্যায়ন করতে আমরা সেপ্টেম্বরে আরেকটি বৈঠকে বসব। পরিস্থিতি যদি অনুকূলে থাকে, তাহলে আমরা ডিসেম্বরে বেশ কয়েকটি যুব প্রতিযোগিতা আয়োজন করতে পারি,’ আরও জানান হেলাল।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছর সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী ১৯ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রতিযোগিতাটি মাঠে গড়ানোর কথা ছিল।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago