পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে বিএসইসির তৎপরতা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের সর্বশেষ অবস্থা জানতে চেয়ে চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
Stock exchange
ছবি: ফাইল ফটো

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের সর্বশেষ অবস্থা জানতে চেয়ে চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে দুই শ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হয়েছে। সে সুবিধা নিয়ে ব্যাংকগুলো তহবিল গঠন করেছে কিনা তা আগামী সাত কর্মদিবসের মধ্যে জানাতে বলা হয়েছে ওই চিঠিতে।

বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পুঁজিবাজারে সূচক ব্যাপকভাবে কমে যাওয়ায় এই মুহূর্তে অনেক কোম্পানির শেয়ারের দাম তলানিতে নেমে এসেছে। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা পর্যন্ত একটি তহবিল গঠন করার সুযোগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, স্বল্প সুদের এ ঋণ পরিশোধে সময়ও দেওয়া হয়েছে পাঁচ বছর। তারপরও ব্যাংকগুলো বিনিয়োগ না করা দুঃখজনক। তাই আমরা চিঠি দিয়েছি তাদের বিনিয়োগ পরিস্থিতি জানতে।

‘আমরা ব্যাংকসহ সব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলতে চাই এবং তাদেরকে বাজারে বিনিয়োগের ব্যাপারে উদ্যোগী করতে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে’, যোগ করেন ওই কর্মকর্তা।

গত সোমবার ৩০টি তালিকাভুক্ত ব্যাংককেই বিএসইসি এ চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের প্রকোপের ফলস্বরুপ দেশের পুঁজিবাজারে পতন হওয়ার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক দুইশত কোটি টাকার তহবিল গঠনের সুবিধা দিয়েছে।

এই বিশেষ তহবিল গঠন করা হয়েছে কিনা এবং ২৮ জুন পর্যন্ত কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে তা বিএসইসিকে জানাতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago