প্রথমবারের মতো ইংল্যান্ডের নেতৃত্বে ‘সবচেয়ে কম অভিজ্ঞ’ স্টোকস

রুটের অনুপস্থিতিতে যে কোনো সংস্করণের ক্রিকেটে ইংল্যান্ডকে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন বেন স্টোকস।
joe root and ben stokes
ছবি: এএফপি

দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে খেলছেন না জো রুট। তার অনুপস্থিতিতে যে কোনো সংস্করণের ক্রিকেটে ইংল্যান্ডকে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন বেন স্টোকস। দলটির ইতিহাসে সবচেয়ে কম অভিজ্ঞ টেস্ট অধিনায়ক হতে যাচ্ছেন ২৯ বছর বয়সী এই তারকা অলরাউন্ডার।

গেল বছর জুলাই থেকে ইংল্যান্ড টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা স্টোকসের কাঁধে নেতৃত্ব ওঠা নিয়ে আলোচনা চলছিল বেশ কয়েকদিন থেকেই। মঙ্গলবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী ৮ জুলাই থেকে সাউথ্যাম্পটনে শুরু হতে যাওয়া ম্যাচে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার।

২০০৬ সালে ডারহাম একাডেমিতে থাকাকালীন ১৬ বছর বয়সে শেষবার অধিনায়কত্ব করেছিলেন স্টোকস। ক্যারিয়ারে কোনো প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ কিংবা টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেননি তিনি। ব্রিটিশ দৈনিক দ্য টাইমস বলেছে, গেল ৫০ বছরে কোনো প্রথম শ্রেণির ম্যাচে নেতৃত্ব না দিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়কত্ব করার সম্মান পেয়েছেন কেবল কেভিন পিটারসেন। সাবেক ডানহাতি ব্যাটসম্যান অবশ্য আগে একটি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন দলটিকে।

ইসিবি আরও জানিয়েছে, দ্বিতীয় টেস্টে খেলার সম্ভাবনা রয়েছে লাল বলের ক্রিকেটের নিয়মিত অধিনায়ক রুটের। পরিবারের সঙ্গে হাসপাতাল ছাড়ার পর তাকে সাতদিন থাকতে হবে সেলফ-আইসোলেশনে। এরপর আগামী ১৩ জুলাই তিনি স্কোয়াডের সঙ্গে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এর তিনদিন পর থেকে ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: PDB cuts power production by half

PDB switched off many power plants in the coastal areas as a safety measure due to Cyclone Rema

10m ago