করোনা উপসর্গ নিয়ে রাবির সাবেক অধ্যাপক ফখরুল ইসলামের মৃত্যু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, প্রফেসর ইমেরিটাস এম ফখরুল ইসলাম (৮২) আজ দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।
ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, প্রফেসর ইমেরিটাস এম ফখরুল ইসলাম (৮২) আজ দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

আজ বৃহস্পতিবার ওই হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সকালে গুরুতর শ্বাসকষ্টের সমস্যা নিয়ে তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। দুপুর দেড়টার দিকে তিনি মারা যান।

ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ইব্রাহিম হোসেন মন্ডল জানান, অধ্যাপক ফখরুল এই বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। চাকরি জীবনে তিনি বিজ্ঞান অনুষদের ডিন এবং সিন্ডিকেটের সদস্যের দায়িত্বও পালন করেছেন।

প্রায় ১৫ বছর আগে অবসর নেওয়ার পরে তাকে ‘প্রফেসর ইমেরিটাস’ করা হয়। তবে, সাত বছর আগে এই মর্যাদা থেকে তিনি পদত্যাগ করেন।

অধ্যাপক ফখরুলের ছেলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মমতাজুল ইসলামের বলেন, ‘আমার বাবা গত ২৯ জুন থেকে জ্বরে ভুগছিলেন। পরবর্তীতে ধীরে ধীরে তার কাশি এবং শ্বাসকষ্টের সমস্যা বাড়তে থাকে। তিনি বেশিরভাগ সময় বাড়িতে থাকতেন। তাই আমার বাবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই।’

তিনি আরও বলেন, ‘হাসপাতালে আমরা ডাক্তারদের কাছে আইসিইউ সাপোর্টের জন্য আবেদন জানাই। কিন্তু, তারা জানান কোনো আইসিইউ বেড ফাঁকা নেই।  তাকে অক্সিজেন সহায়তা দেওয়া হলেও তা কোনো কাজে আসেনি।’

যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে বিকেলে হাতিমখান কবরস্থানে তার দাফনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন কোয়ান্টাম ফাউন্ডেশনের রাজশাহীর বিভাগীয় পরিচালক কায়সার পারভেজ মেহেদী।

Comments

The Daily Star  | English

Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

It will weaken into cyclonic storm within 2-3 hours, says BMD

1h ago