করোনা আপডেট: কুমিল্লা, ফরিদপুর, পটুয়াখালী, পিরোজপুর

করোনার উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় দুই জনের মৃত্যু হয়েছে। করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন (৫৫)। একই সময়ে পটুয়াখালীতে সর্বোচ্চ ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে।
করোনা
ছবি: সংগৃহীত

করোনার উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় দুই জনের মৃত্যু হয়েছে। করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন (৫৫)। একই সময়ে পটুয়াখালীতে সর্বোচ্চ ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ সোমবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানান।

কুমিল্লা

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী সার্জনের বরাত দিয়ে আজ আমাদের কুমিল্লা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় করোনার উপসর্গ নিয়ে হাসপাতালের আইসিইউয়ে দুই জন মারা গেছেন। তাদের একজন নারী ও একজন পুরুষ।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২৯ জন ভর্তি হয়েছিলেন। তাদের মধ্যে ২২ জনকে চিকিৎসা শেষে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।

আজকে পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে ১৮০ জনের মৃত্যু হয়েছে উল্লেখ করে হাসপাতাল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তাদের মধ্যে ২৯ জনের করেনায় মৃত্যু হয়েছে এবং করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১৫১ জনের।

ফরিদপুর

আমাদের ফরিদপুর সংবাদদাতা জানিয়েছেন, জেলার ভাঙ্গা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন (৫৫) করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন।

এছাড়াও, জেলায় নতুন করে ১১২ জনের করোনা শনাক্ত হয়েছে।

গতকাল রোববার ভাঙ্গা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন চিকিৎসক দেখাতে গিয়ে বরিশালের একটি আবাসিক হোটেলে ওঠেন। আজ ভোর রাত সাড়ে ৩টার দিকে শ্বাসকষ্ট শুরু হলে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

আজ বেলা ১২টার দিকে তার গ্রামের বাড়িতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

মো. আনোয়ারের ছোট ভাই তাজুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আনোয়োর হোসেন গত সাত-আট দিন ধরে জ্বর ও কাশিতে ভুগছিলেন। গত রোববার শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে বরিশালের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাত বেশি হয়ে যাওয়ায় তিনি বরিশালের একটি আবাসিক হোটেলে অবস্থান করেন।’

ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মোহসীন উদ্দিন ফকির ডেইলি স্টারকে বলেন, ‘মৃত্যুর পর বরিশালে নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেনের শরীর থেকে নমুনা নেওয়া হয়েছে। নমুনা পরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে করোনার কারণে তার মৃত্যু হয়েছে কিনা।’

গত ২৪ ঘণ্টায় জেলায় আরও ১১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ফরিদপুর জেলায় মোট দুই হাজার ৪৮০ জনের করোনা শনাক্ত হলো।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান ডেইলি স্টারকে বলেন, ‘নতুন শনাক্ত ১১২ জনের মধ্যে করোনা শনাক্তকরণ ল্যাবের একজন চিকিৎসকসহ তিন জন চিকিৎসক, ছয় জন পুলিশ সদস্য, তিন জন কর্মকর্তা, একজন উপজেলা খাদ্য কর্মকর্তা এবং তিন জন স্বাস্থ্য কর্মী রয়েছেন।’

তিনি আরও বলেন, ‘ফরিদপুরে প্রতিদিনই শনাক্তের সংখ্যা বাড়ছে। এটি আমাদের জন্য একটি হুমকির বিষয় হয়ে দাঁড়াচ্ছে। জনগণ সচেতন না হলে এ পরিস্থিতি সামাল দেওয়া দুরূহ।’

পটুয়াখালী

পটুয়াখালীর সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলমের বরাত দিয়ে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, জেলায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে।

তাদের মধ্যে শিশু, চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ পরিদর্শক, পুলিশ ও আনসার সদস্য, শিক্ষক, কৃষি কর্মকর্তা ও এনজিও কর্মকর্তা রয়েছেন।

এ নিয়ে জেলায় মোট আক্রান্ত সংখ্যা ৫২৮ জনে পৌঁছলো।

‘করোনায় জেলায় এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে’ উল্লেখ করে তিনি আরও জানান, ‘একই সময়ে সুস্থ হয়েছেন ১৩৩ জন।’

পিরোজপুর

আমাদের পিরোজপুর সংবাদদাতা জানিয়েছেন, গত তিন সপ্তাহে জেলার সাতটি উপজেলায় মোট আক্রান্ত ২৯৪ জনের মধ্যে ১৮৯ জন আক্রান্ত হয়েছেন।

গত ১৩ এপ্রিল পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে পরবর্তী তিন সপ্তাহে ১০ জনেরও কম ছিল মোট শনাক্তের সংখ্যা।

চতুর্থ থেকে নবম সপ্তাহে এ সংখ্যা ১০০ ছাড়িয়ে যায়। ১০ম এবং ১১তম সপ্তাহে শনাক্ত হয় আরও ১০০ জন। এরপর ১২ তম সপ্তাহে শনাক্ত হয়েছে ৮৮ জন।

পিরোজপুরের সাতটি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মঠবাড়িয়া উপজেলায়। এ উপজেলায় এ পর্যন্ত ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে।এ পর্যন্ত মোট আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১৪২ জন এবং পিরোজপুর সদর, নাজিরপুর, ভান্ডারিয়া, নেছারাবাদ ও ইন্দুরকানী উপজেলায় পাঁচ জন মারা গেছেন। 

গণপরিবহন চলাচল স্বাভাবিক হওয়ায় করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী।

এ ছাড়া, রাস্তাঘাট ও হাটবাজারে অতিরিক্ত জনসমাগম করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ বলেও তিনি যোগ করেন।

পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান ডেইলি স্টারকে বলেন, ‘দেশের অন্যান্য জেলার তুলনায় পিরোজপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কম ছিল। তবে গত দুদিনে হঠাৎ করে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’

এ পর্যন্ত পিরোজপুরের বিভিন্ন থানার ২৭ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলেও জানান পুলিশ সুপার।

Comments

The Daily Star  | English

For now, battery-run rickshaws to keep plying on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

1h ago