চট্টগ্রামে রাস্তায় মানসিক ভারসাম্যহীন নারীর সন্তান প্রসব

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকায় রাস্তায় সন্তান প্রসব করেছেন মানসিক ভারসাম্যহীন এক নারী। পরে তাকে উদ্ধার করে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালে ভর্তি করেন স্বেচ্ছাসেবকরা।
CTG.jpg
বর্তমানে মা ও শিশু সুস্থ আছে। ছবি: স্টার

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকায় রাস্তায় সন্তান প্রসব করেছেন মানসিক ভারসাম্যহীন এক নারী। পরে তাকে উদ্ধার করে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালে ভর্তি করেন স্বেচ্ছাসেবকরা।

গতকাল সোমবার দিবাগত রাত ১২টার দিকে পতেঙ্গার প্রজাপতি পার্ক রোডে এ ঘটনা ঘটে।

বর্তমানে মা ও কন্যা শিশু হাসপাতালের নন-কোভিড ইউনিটে চিকিৎসাধীন আছেন।

নগরীতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় করোনা উপসর্গযুক্ত ও পজিটিভ রোগীদের জন্য পতেঙ্গায় সিএমপি ও বিদ্যানন্দ যৌথভাবে এই ফিল্ড হাসপাতালটি তৈরি করেছে।

হাসপাতালের সমন্বয়ক মো. জামাল উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘রাতের বেলা আমাদের কয়েকজন স্থানীয় স্বেচ্ছাসেবক দায়িত্বরত ছিলেন। মানসিক ভারসাম্যহীন এই নারী রাস্তার ওপর দৌড়াচ্ছিলেন এবং একটা সময় তিনি হাসপাতাল থেকে ১০০ মিটার দূরে কন্যা সন্তান প্রসব করেন।’

‘তার চিৎকার ও ঘটনা দেখে স্বেচ্ছাসেবকরা সেখানে ছুটে যায় এবং মা ও শিশুকে উদ্ধার করে হাসপাতাল নিয়ে আসে। তাৎক্ষণিক কর্তব্যরত চিকিৎসক ও নার্সরা তাদের পরিষ্কার করে প্রাথমিক চিকিৎসা দেন’, বলেন তিনি।

ওই নারীর জরুরি রক্তের প্রয়োজন হলে কফিল নামে একজন স্বেচ্ছাসেবক তাকে রক্ত দেন বলেও জানান তিনি।

মো. জামাল উদ্দিন বলেন, ‘আনুমানিক ৩৪ বছর বয়সী ওই নারী নিজের নাম নাসিমা বলে জানিয়েছেন। কিন্তু কোনো ঠিকানা দিতে পারেননি।’

‘ঘটনা শুনে অনেকে সন্তানটিকে দত্তক নিতে চেয়েছেন, তবে আমরা বলেছি আইনি প্রক্রিয়ায় তা করা হবে’, যোগ করেন তিনি।

সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি সদর) মো. মইনুল ইসলাম বলেন, ‘এই ফিল্ড হাসপাতাল থাকার কারণে মা ও শিশু উভয়েই সঠিক চিকিৎসা পেয়েছেন, যা তাদের জীবন বাঁচিয়েছে।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago