গান্ধী পরিবার নিয়ন্ত্রিত ট্রাস্টের লেনদেন তদন্ত করবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের নেতৃত্বাধীন গান্ধী পরিবার পরিচালিত তিনটি ট্রাস্টের আর্থিক লেনদেনের তদন্ত করতে বিশেষ কমিটি গঠন করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
সোনিয়া গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ও রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের নেতৃত্বাধীন গান্ধী পরিবার পরিচালিত তিনটি ট্রাস্টের আর্থিক লেনদেনের তদন্ত করতে বিশেষ কমিটি গঠন করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আজ ভারতের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

এই পরিবারের অধীনে থাকা যে তিনটি ট্রাস্ট নজরদারিতে থাকবে সেগুলো হলো- রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট ও ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট। এসব ট্রাস্টের বিরুদ্ধে মানি লন্ডারিং অ্যাক্ট, ইনকাম ট্যাক্স অ্যাক্ট ও ফরেন কনট্বিবিউশন অ্যাক্টের কোনো ধারা ভঙ্গ হয়েছে কি না তা তদন্ত করবে ওই কমিটি।

রাজীব গান্ধী ফাউন্ডেশন ও রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্টের প্রধান হলেন সোনিয়া গান্ধী। ইন্দিরা ট্রাস্টের কাজও তিনি দেখেন।

ক্ষমতাসীনি বিজেপি প্রশ্ন তুলেছে, প্রধানমন্ত্রী আপৎকালীন ত্রাণ তহবিলের টাকা কিভাবে রাজীব গান্ধী ফাউন্ডেশন পেলো। একইসঙ্গে কিছু সরকারি সংস্থাও এই ফাউন্ডেশনে টাকা দিয়েছে। সেখানেই দুর্নীতির সন্দেহ বিজেপির।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, চীনের কমুনিস্ট পার্টিও এই ফাউন্ডেশনে টাকা দিয়েছে। এ কারণে বিজেপি অভিযোগ তুলেছে, ইউপিএ সরকার চীনের সঙ্গে এমন বাণিজ্য চুক্তি করেছিল যাতে ভারতের ক্ষতি হয়।

বিজেপির এসব অভিযোগ অস্বীকার করেছে কংগ্রেস। কংগ্রেসের দাবি, গালওয়ানের ঘটনা থেকে মানুষের চোখ সরাতে বিজেপি এসব বলছে।

Comments

The Daily Star  | English
Cyclone Sitrang

As Cyclone Remal approaches, tension grips Bagerhat’s coastal areas

Thousands of residents in Bagerhat live in fear as rising water levels flood Rampal, Mongla, and Morrelganj upazilas. The low embankments overflow during high tides, causing residential areas to flood. During storms and tidal surges, locals in these areas endure unbearable suffering.

1h ago