শীর্ষ খবর

মতলবে বন্যার পানিতে ভাসছে আশ্রয়ণ প্রকল্পের ৫টি ভবন

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার একটি সরকারি আশ্রয়ণ প্রকল্পের পাঁচটি নতুন ভবন বন্যার পানিতে ভাসছে। ফলে, গত কয়েকদিন ধরে সেখানে থাকা চারটি পরিবার দুর্ভোগে আছে।
ছবি: সংগৃহীত

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার একটি সরকারি আশ্রয়ণ প্রকল্পের পাঁচটি নতুন ভবন বন্যার পানিতে ভাসছে। ফলে, গত কয়েকদিন ধরে সেখানে থাকা চারটি পরিবার দুর্ভোগে আছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় গত বছরের শুরুতে মতলব দক্ষিণ উপজেলার চরপাথালিয়া গ্রামে ধনাগোদা নদীর তীরে আট একরের বেশি জায়গায় গরিব-দুস্থ, গৃহ ও ভূমিহীন পরিবারের জন্য এই আশ্রয়ণ প্রকল্পের গৃহনির্মাণের কাজ শুরু হয়। সেনাবাহিনীর তদারকিতে একতলা বিশিষ্ট ১৩৫টি কক্ষ নিয়ে পাঁচটি ভবন নির্মাণ করা হয়।

সেখানের বাসিন্দারা জানান, বর্তমানে প্রতিটি ভবনের ভেতর বন্যার পানি ঢুকে গেছে। শুধু তাই নয়, ভবনগুলোর সামনের মাঠও তলিয়ে গেছে। এসব ভবনে বসবাসরত (আশ্রিত) ৪টি পরিবার পানিবন্দী অবস্থায় আছে।

মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক বলেন, ‘গত ফেব্রুয়ারির শেষ দিকে সেনাবাহিনীর সদস্যরা এসব ঘর হস্তান্তর করেন। এরপর ঘর বরাদ্দ দেওয়ার জন্য মতলব পৌর এলাকার গরিব-দুস্থ ও গৃহহীন লোকদের কাছ থেকে দরখাস্ত আহবান করা হয়। ৫০টি পরিবার ঘরের জন্য আবেদন করলেও নানা কারণে কাউকে কোনো ঘর এখনো বরাদ্দ দেওয়া যায়নি। তবে, যে ৪টি পরিবার সেখানে আছে তারা এগুলো রক্ষণাবেক্ষণ ও দেখাশোনার দায়িত্বে আছে।’

এই আশ্রয়ণ প্রকল্পের পাশে নদী থাকায় বন্যার পানি বৃদ্ধি পেয়ে সাময়িক সমস্যা দেখা দিলেও তা কিছুদিনের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে বলেও জানান ইউএনও ফাইমিদা হক।

 

Comments

The Daily Star  | English

1.73cr people still out of power

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 1.73 crore customers across the country are still out of power following the impact of cyclone Remal

19m ago