ক্রিকেটের স্বার্থে অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফর করা উচিত: ল্যাঙ্গার

বিশ্ব ক্রিকেটের স্বার্থে হলেও করোনাভাইরাসের মহামারি উপেক্ষা করে অস্ট্রেলিয়া দলের ইংল্যান্ড সফর করা উচিত। এমনটাই মত দিয়েছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
Justin Langer
ফাইল ছবি: এএফপি

বিশ্ব ক্রিকেটের স্বার্থে হলেও করোনাভাইরাসের মহামারি উপেক্ষা করে অস্ট্রেলিয়া দলের ইংল্যান্ড সফর করা উচিত। এমনটাই মত দিয়েছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।

বৃহস্পতিবার অসি গণমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফের প্রকাশিত এক প্রতিবেদনে ল্যাঙ্গারকে ক্রিকেট ফেরাতে সর্বোচ্চ উদ্যোগ নেওয়ার আহবান করতে দেখা গেছে।

সীমিত ওভারের সিরিজ খেলতে সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফরের কথা আছে। কিন্তু করোনাভাইরাসের কারণে তা হবে বলে নিশ্চয়তা দেওয়ার উপায় নেই।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে চার মাসের স্থবিরতা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়েছে ইংল্যান্ড। এরপর পাকিস্তানের বিপক্ষেও খেলবে তারা।

যদিও সিরিজগুলো খেলতে প্রতিপক্ষ দলগুলোকে থাকতে হচ্ছে কড়া বিধিনিষেধের মধ্যে। ১৪ দিনের আইসোলেশন, কোভিড-১৯ পরীক্ষা ও সীমিত চলাচল করে থাকতে হচ্ছে ক্রিকেটারদের।

খেলাও হচ্ছে দর্শকশূন্য মাঠ ও জৈব সুরক্ষিত পরিবেশে। তবে এসব প্রতিকূলতা সত্ত্বেও ক্রিকেটের ‘স্বাস্থ্যের’ কথা বিবেচনা নিয়ে ইংল্যান্ড যাওয়া উচিত বলে মনে করেন ল্যাঙ্গার,  ‘আমার মনে হয় আমাদের ইংল্যান্ডে যাওয়া উচিত। অনেক চ্যালেঞ্জ আছে, কিন্তু আমাদের তা কাটানোর পথও বের করতে হবে।’

‘এটাই আমার মতো। আমার মনে হয় বিশ্ব ক্রিকেটের স্বাস্থ্যের জন্য এটা দরকার।’

অসি কোচ মনে করেন, পরে যদি না যাওয়ার মতো পরিস্থিতি হয় তাহলে তারা সরে আসতে পারেন। তবে এই মুহূর্তে সব ইতিবাচকভাবে এগিয়ে নেওয়া দরকার, ‘যদি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তখন আমরা না যেতে পারি। অন্তত আমরা বলতে পারব সিরিজটা হওয়ার জন্য আমরা সর্বোচ্চটা করেছি।’

চলতি বছর অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা থাকলেও তা বাতিল হওয়ার পথে। এই সময়টায় হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। অজি ক্রিকেটারদের অনেকেই আবার আইপিএলে খেলে থাকেন। পরিবর্তিত পরিস্থিতি হলেও স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের আইপিএল খেলতে দেওয়া উচিত বলেও মত ল্যাঙ্গারের ,  ‘আমার মনে হয় তাদের যেতে দেওয়া উচিত।’

Comments