সুরমা-যাদুকাটা নদীর পানি বিপৎসীমার ওপরে

সুনামগঞ্জে আবার বন্যার আশঙ্কা

সুনামগঞ্জে আবারও বন্যার আশঙ্কার পূর্বাভাস দিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। কারণ, বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে নদীর পানি বাড়ছে।
সুনামগঞ্জ শহরের নবিনগর এলাকা। ১০ জুলাই ২০২০। ছবি: সংগৃহীত

সুনামগঞ্জে আবারও বন্যার আশঙ্কার পূর্বাভাস দিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। কারণ, বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে নদীর পানি বাড়ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের আজ শুক্রবারের দেওয়া তথ্য অনুযায়ী, আজ সুনামগঞ্জের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ১৭ সেন্টিমিটার ও শক্তিয়ারখলা পয়েন্টে যাদুকাটা নদীর পানি বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বাড়ায় দোয়ারাবাজার উপজেলা দোহালিয়া ইউনিয়নের জীবননগর গ্রামের নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। এ ছাড়া, জেলার অন্যান্য নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

শহরের পশ্চিম তেঘরিয়া এলাকার সাবের মিয়া বলেন, ‘গত কয়েকদিন আগের বন্যায় আমার ঘরে প্রায় কোমরসমান পানি। সকালে জিনিস পত্র সরাতে সরাতে পানি উঠে গিয়েছিল। আবার একইভাবে যদি বাড়িতে পানি প্রবেশ করে, তখন কী করবো বুঝে উঠতে পারছি না। অন্য কারো বাসায় গিয়ে উঠতে হবে আশ্রয়ের জন্য। এ ছাড়া, আর উপায় দেখছি না।’

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে গত ৭২ ঘণ্টায় প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পানি উন্নয়ন বোর্ড।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সহিবুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘দুটি নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে ও তা বিপৎসীমার ওপরে রয়েছে। ভারতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়লে শহরের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’

ইতোমধ্যে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ এক বিজ্ঞপ্তিতে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা প্রকাশ করে এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Bank Asia plans to acquire Bank Alfalah’s Bangladesh unit

Bank Asia is going to hold a meeting of its board of directors next Sunday and is likely to disclose the mater in detail, a senior official of Bank Asia said.

27m ago