সোর্বাসের পর স্টোকস, তাদেরকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিবের

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকা সাকিব আল হাসানের সামনে খেলায় ফেরার পর সবাইকে ছাপিয়ে যাওয়ারই সুযোগ আছে।
ben stokes
বেন স্টোকস। ছবি: এএফপি

টেস্টে অন্তত ৪ হাজার রান ও দেড়শ উইকেট এর আগে ছিল মাত্র পাঁচজনের। সেই তালিকায় নতুন করে নাম উঠিয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। পাঁচজনের মধ্যে ৬৩ টেস্ট খেলে সবচেয়ে দ্রুত এই মাইলফলক স্পর্শ করা স্যার গ্যারি সোবার্সের ঠিক পরেই ৬৪ টেস্টে তা স্পর্শ করার কীর্তিও অর্জন করেছেন স্টোকস। 

এই মাইলফলকে আগামীতে নাম উঠতে পারে বাংলাদেশের একজনেরও। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকা সাকিব আল হাসানের সামনে খেলায় ফেরার পর সবাইকে বরং ছাপিয়ে যাওয়ারই সুযোগ আছে। ৫৬ টেস্ট খেলা সাকিবের দেড়শ উইকেট হয়ে গেছে বেশ আগে। তার ঝুলিয়ে উইকেট এখন ২১০টি। টেস্টে সাকিব রান করেছেন ৩ হাজার ৮৬২। অর্থাৎ পরবর্তী ৬ টেস্টের মধ্যে আর কেবল ১৩৮ রান করলেই সাকিব ছাড়িয়ে যেতে পারবেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি সোবার্সকেও।

৪ হাজার রানের কোটা স্টোকস পার করেছিলেন আগেই। দেড়শ উইকেট পেতে চলমান সাউথ্যাম্পটন টেস্টের আগে তার দরকার ছিল কেবল ৩ উইকেট। শুক্রবার ক্যারিবিয়ান টেল এন্ডার আলজারি জোসেফকে আউট করেই দেড়শ উইকেট হয়ে যায় স্টোকসের। পরে তিনি উইকেট নিয়েছেন আরও একটি।

৪ হাজার রান ও দেড়শ উইকেট থাকা বাকি অলরাউন্ডারা হলেন ইংল্যান্ডের স্যার ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ভারতের কপিল দেব ও নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।

 

 

Comments

The Daily Star  | English

Thousands pray for rain as Bangladesh sizzles in heatwave

Thousands of Bangladeshis yesterday gathered to pray for rain in the middle of an extreme heatwave that prompted authorities to shut down schools around the country

18m ago