৫০ ভাগ ছাড়ে ইন্টারস্টফের পোশাক শ্রমিকদের খাদ্য সহায়তা

গাজীপুরে ৫০ ভাগ ছাড়ে ইন্টারস্টফ অ্যাপারেলসের পোশাক শ্রমিকদের মধ্যে খাদ্যপণ্য বিতরণ করা হয়েছে। আজ রবিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পল্লী বিদ্যুৎ এলাকার কারখানার শ্রমিকদের এ সহায়তা দেওয়া হয়।
স্ট্যানলি/স্টেলা ও ইন্টারস্টফ অ্যাপারেলসের যৌথ উদ্যোগে ৫০ ভাগ ছাড়ে খাদ্য সহায়তা দেওয়া হয়। ছবি: সংগৃহীত

গাজীপুরে ৫০ ভাগ ছাড়ে ইন্টারস্টফ অ্যাপারেলসের পোশাক শ্রমিকদের মধ্যে খাদ্যপণ্য বিতরণ করা হয়েছে। আজ রবিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পল্লী বিদ্যুৎ এলাকায় কারখানার শ্রমিকদের এ সহায়তা দেওয়া হয়।

ক্রেতা প্রতিষ্ঠান স্ট্যানলি/স্টেলা ও ইন্টারস্টফ অ্যাপারেলসের যৌথ উদ্যোগে এ সহায়তার উদ্যোগ নেওয়া হয়। গাজীপুরের তিনটি কারখানার ১০ হাজার শ্রমিক চলতি বছরে তিন বার এ সহায়তার আওতায় থাকবে।

কারখানা শ্রমিক শাহনাজ বেগম বলেন, ৬৭৮ টাকার পণ্য ৩১৫ টাকায় পেয়েছেন। এতে তার দুই সদস্যের পরিবারে কমপক্ষে ১৫ দিনের খাবারের সংকুলান হয়েছে।

পোশাক শ্রমিক মো. রাজু মিয়া বলেন, করোনা মহামারির এ সময়ে বিশেষ ছাড়ে পণ্য প্রাপ্তি তার জন্য স্বস্তি এনেছে। অন্যান্য কারখানার শ্রমিকেরা এ সুবিধা পেলে তাদের জীবনও কিছুটা সহজ হবে।

স্ট্যানলি/স্টেলা’র সাস্টেইনেবলিটি অফিসার শরীফ নেহাল রহমান বলেন, ব্যবসায় মুনাফার সাথে মানবিক দিক বিবেচনায় সাধারণ শ্রমিকদের অধিকার জড়িত। আর এ চেতনা থেকেই বিশেষ ছাড়ে খাদ্য সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উদ্যোগ অন্যান্য বায়ার ও কারখানা মালিকদের উৎসাহিত করবে। 

তিনি বলেন, সাপ্লাইয়ের কাজগুলো যাদের সাথে বেশি করেন সেসব কারখানাগুলোকেই তাদের উদ্যোগের সাথে সম্পৃক্ত করা হয়েছে। তাছাড়া আগে থেকেই ইন্টারস্টফ অ্যাপারেলস লিমিটেডে ১০ ভাগ ছাড়ে শ্রমিকদের জন্য গ্রোসারি শপ রয়েছে। তিনি বলেন, আগামী বছর থেকে বিশেষ ছাড়ের সুবিধা বাড়ানো হবে।

ইন্টারস্টফ অ্যাপারেলস লিমিটেডের সহকারী মহা ব্যবস্থাপক (কমপ্লায়েন্স) প্রদীপ কুমার নাথ বলেন, রোববার দুপুর ১টায় কারখানার ১০০ শ্রমিকের মধ্যে ১০ কেজি চাল, ১ লিটার তেল ও ১ কেজি ডাল দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। কারখানার সাড়ে চার হাজার শ্রমিক আগামী এক সপ্তাহের মধ্যে এ সুবিধার আওতায় আসবে।

এ সময় উপস্থিত ছিলেন কারখানার পরিচালক শেখ মো. ইলিয়াস, বাজারজাতকরণ বিভাগের প্রধান এস এম শফিকুর রহমানসহ কর্মকর্তারা।

Comments

The Daily Star  | English

Iranian President Raisi feared dead as helicopter wreckage found

Iran's state television said Monday there was "no sign" of life among passengers of the helicopter which was carrying President Ebrahim Raisi and other officials

1h ago