আন্তর্জাতিক
করোনাভাইরাস

বিশ্বে মৃত্যু ৫ লাখ ৭২ হাজার, যুক্তরাষ্ট্রে ১ লাখ ৩৫ হাজারের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে পাঁচ লাখ ৭২ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন এক কোটি সাড়ে ৩০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন ৭২ লাখের বেশি মানুষ।
ব্রিটেনের একটি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীকে সেবা দিচ্ছেন নার্সরা। ২২ মে ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে পাঁচ লাখ ৭২ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন এক কোটি সাড়ে ৩০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন ৭২ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩০ লাখ ৭০ হাজার ৫৯০ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৭২ হাজার ৪২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৭২ লাখ ২৮ হাজার ৬৬০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৩ লাখ ৬৩ হাজার ৫৬ জন এবং মারা গেছেন এক লাখ ৩৫ হাজার ৬০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৩১ হাজার ৮৫৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৮৪ হাজার ৯৬৭ জন, মারা গেছেন ৭২ হাজার ৮৩৩ জন এবং সুস্থ হয়েছেন ১২ লাখ ৯১ হাজার ২৫১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪৪ হাজার ৯১৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন দুই লাখ ৯১ হাজার ৬৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ৩৮৪ জন।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন আট লাখ ৭৮ হাজার ২৫৪ জন, মারা গেছেন ২৩ হাজার ১৭৪ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৫৩ হাজার ৪৭১ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া, পেরু, চিলিতে ও মেক্সিকোতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন সাত লাখ ৩২ হাজার ৫৪৭ জন এবং মারা গেছেন ১১ হাজার ৪২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ লাখ তিন হাজার ১৬৮ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৩০ হাজার ১২৩ জন এবং মারা গেছেন ১২ হাজার ৫৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ২১ হাজার আট জন। চিলিতে আক্রান্ত হয়েছেন তিন লাখ ১৭ হাজার ৬৫৭ জন এবং মারা গেছেন সাত হাজার ২৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৮৬ হাজার ৫৫৬ জন। মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন তিন লাখ চার হাজার ৪৩৫ জন এবং মারা গেছেন ৩৫ হাজার ৪৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৪০ হাজার ১০১ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন দুই লাখ ৫৫ হাজার ৯৫৩ জন, মারা গেছেন ২৮ হাজার ৪০৬ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৩ হাজার ২৩০ জন, মারা গেছেন ৩৪ হাজার ৯৬৭ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৯৫ হাজার ১০৬ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন দুই লাখ নয় হাজার ৬৪০ জন, মারা গেছেন ৩০ হাজার ৩২ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৭২২ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ১৮০ জন, মারা গেছেন নয় হাজার ৭৪ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৮৫ হাজার ১০০ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৫৯ হাজার ৬৫২ জন, মারা গেছেন ১৩ হাজার ৩২ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ২২ হাজার ৫৩৯ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন দুই লাখ ১৪ হাজার একজন, মারা গেছেন পাঁচ হাজার ৩৮২ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৯৫ হাজার ৬৭১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ১১৭ জন, মারা গেছেন ৪ হাজার ৬৪১ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৯০৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন দুই হাজার ৩৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago