আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা শুরু

প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২০’ তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে।

প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২০’ তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে।

যথাক্রমে তিনটি বিষয়ে প্রবন্ধ আহবান—

ক. আবুল মনসুর আহমদের রাষ্ট্রভাবনা ও জাতীয়তাবাদী চিন্তার স্বরূপ

খ. আবুল মনসুর আহমদের ছোটগল্পে প্রথাবিরোধী চিন্তার ধারা।

গ. সমাজ সংস্কারে আবুল মনসুর আহমদের ভূমিকা ও প্রাসঙ্গিকতা

প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার দশ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার পাঁচ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেকে পাবেন সনদ ও ক্রেস্ট।

প্রতিযোগিতার নিয়মাবলী:

প্রতিযোগীর বয়স ৩৫ বছরের মধ্যে ও বাংলা ভাষায় যে কোথাও থেকে অপ্রকাশিত লেখাটি তিন হাজার (৩০০০) শব্দের মধ্যে হতে হবে। একজন প্রতিযোগী একটি বিষয়ে অংশ নিতে পারবেন। (আগে আবুল মনসুর আহমদ প্রতিযোগিতার বিজয়ীরা ছাড়া)। লেখা সুতন্নি এমজে ফন্টে মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে (নিরূপায় হলে অভ্র) [email protected] ই-মেইল ঠিকানায় বিষয় লিখে পাঠাতে হবে।

হাতে লিখলে পরিষ্কার অক্ষরে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে:

ইমরান মাহফুজ, সমন্বয়ক, আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২০। ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা ১২১৫।

লেখা পাঠানোর শেষ তারিখ ২০ আগস্ট ২০২০।

লেখার সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে— যেখানে লিখা থাকবে প্রবন্ধটি প্রতিযোগীর মৌলিক ও বয়স নির্ধারিত বয়স সীমার মধ্যে। চূড়ান্ত বাছাই শেষে এ বছরে সেপ্টেম্বরে আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে পুরস্কার হস্তান্তরের বিষয়টি ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হবে।

আগে আয়োজিত আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতি— তিনটি বিষয়ের নির্বাচিত প্রবন্ধ, বিচারকদের লিখিত মতামত নিয়ে প্রকাশিত বইটিও উপর্যুক্ত ঠিকানাসহ রকমারিতে পাওয়া যাবে।

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

55m ago