তিতাস-বুড়ি নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় তিতাস ও বুড়ি নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। কর্মসূচি থেকে তারা ফসলি জমি রক্ষার দাবি জানান। আজ রোববার সকালে নবীনগরের সর্বস্তরের জনগণের ব্যানারে আয়োজিত মানববন্ধনে স্থানীয় কৃষক, শিক্ষক ও সাধারণ মানুষ অংশ নেন।
Bbaria_Titas_Buri.jpg
তিতাস ও বুড়ি নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নবীনগরবাসী। ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় তিতাস ও বুড়ি নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। কর্মসূচি থেকে তারা ফসলি জমি রক্ষার দাবি জানান। আজ রোববার সকালে নবীনগরের সর্বস্তরের জনগণের ব্যানারে আয়োজিত মানববন্ধনে স্থানীয় কৃষক, শিক্ষক ও সাধারণ মানুষ অংশ নেন।

‘নদী বাঁচাও, নবীনগর বাঁচাও’— স্লোগানে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, নদী দখল ও দূষণকে উচ্চ আদালত ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার নির্দেশনা দিলেও নবীনগরে এর বালাই নেই। নবীনগর পৌরসভার নির্দিষ্ট ডাম্পিং স্টেশন থাকা সত্ত্বেও পৌর নাগরিকেরা নদীতেই ময়লা ফেলে এর গতিপথ সংকুচিত করছেন।

Bbaria_Titas_Buri1.jpg
তিতাস ও বুড়ি নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নবীনগরবাসী। ছবি: স্টার

বক্তারা নদী বাঁচিয়ে নবীনগরের সৌন্দর্য বাড়াতে স্থানীয় সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল ও পৌর মেয়র শিব শংকর দাসের দৃষ্টি আকর্ষণ করেন।

স্থানীয় যুবক উৎপল গুহ রনি বলেন, ‘দীর্ঘদিন ধরে তিতাস ও বুড়ি নদী খননের নামে প্রহসন চলছে। কচ্ছপ গতিতে চলা ড্রেজিংয়ে কোনো উপকার পাচ্ছেন না নবীনগরবাসী।’

স্থানীয় কৃষক মিরাজ মিয়া বলেন, ‘পৌর এলাকার বাসা-বাড়ির সব ময়লা-আর্বজনা নদীতে ফেলা হচ্ছে। এসব বর্জ্য ফসলি জমিতে ছড়িয়ে পড়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক। এভাবে আবর্জনা ফেলতে থাকলে এক সময় নদী সংলগ্ন জমিগুলোতে চাষ করা কষ্টকর হবে।’

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

9h ago