খেলা

বলে লালা লাগিয়ে আম্পায়ারের কাছে গেলেন ইংলিশ ক্রিকেটার

একসময়ের ক্রিকেটে চিরচেনা স্বাভাবিক ছবি এখন বেআইনি। ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিনে সে কথা খানিকক্ষণের জন্য ভুলে গিয়েছিলেন ডম সিবলি
সিবলির লালা লাগানোর পর বল স্যানেটাইজ করছেন আম্পায়াররা।

করোনাভাইরাস মহামারির প্রভাবে ক্রিকেটে সবচেয়ে বড় যে বদল, তা হচ্ছে বলে লালা লাগানো নিষিদ্ধ। একসময়ের ক্রিকেটে চিরচেনা স্বাভাবিক ছবি এখন বেআইনি। ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিনে সে কথা খানিকক্ষণের জন্য ভুলে গিয়েছিলেন ডম সিবলি। দ্রুত আম্পায়ারের কাছে গিয়ে অবশ্য নিজের ‘ভুল’ নিজেই শুধরেছেন।

ওল্ড টার্ফোডে চতুর্থ দিনের লাঞ্চ বিরতির ঠিক আগের ওভারে বল করার প্রস্তুতি নিচ্ছিলেন স্পিনার ডম বেস। মাঠের দুই আম্পায়ার মাইকেল গফ ও রিচার্ড ইলিংওয়ার্থ বল পরীক্ষা করে দেখছিলেন। ফিল্ডার সিবলি নিজে থেকেই তখন আম্পায়ারের কাছে গিয়ে জানান, একটা ভুল হয়ে গেছে। দুর্ঘটনাবশত তিনি বলে লালা ব্যবহার করে ফেলেছেন। নতুন বাস্তবতায় ক্রিকেট শুরুর পর এই দৃশ্য দেখা গেল প্রথমবার।  

সিবলির ভুল ‘ক্ষমা সুন্দর’ দৃষ্টিতে দেখে বল স্যানেটাইজ করে ফেরত দেন আম্পায়াররা। তখন ২ উইকেটে ১১৮ রান নিয়ে লাঞ্চে যায় ওয়েস্ট ইন্ডিজ। পরে ২৮৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ানরা। ১৮২ রানের লিড নিয়ে খেলতে নেমে দিনশেষে ২ উইকেটে ৩৭ রান করেছে ইংল্যান্ড।

করোনার থাবায় চারমাসের স্থবিরতা কাটিয়ে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়েই ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। জৈব সুরক্ষিত পরিবেশে দর্শকশূন্য মাঠে কড়া স্বাস্থ্যবিধি মেনে চলছে খেলা।

মাঠে থাকা সকল খেলোয়াড়, অফিসিয়ালদের বারবারে কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছে। মাঠের সকলেই করোনামুক্ত থাকায় লালা ব্যবহার নিষিদ্ধের সমালোচনাও করছেন কোন কোন ক্রিকেট বিশেষজ্ঞ।

 

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

59m ago