১০০০ টাকার নতুন ব্যাংক নোট

নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় এবং নোট জাল করা প্রতিরোধে রং পরিবর্তনশীল হলোগ্রাফিক নিরাপত্তা সুতাসহ ১০০০ টাকার নতুন ব্যাংক নোট ইস্যু করেছে বাংলাদেশ ব্যাংক।
ছবি সৌজন্য: বাংলাদেশ ব্যাংক

নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় এবং নোট জাল করা প্রতিরোধে রং পরিবর্তনশীল হলোগ্রাফিক নিরাপত্তা সুতাসহ ১০০০ টাকার নতুন ব্যাংক নোট ইস্যু করেছে বাংলাদেশ ব্যাংক। 

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন এন্ড পাবলিকেশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক সাঈদা খানমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন এবং গভর্নর ফজলে কবিরের সই করা ১৬০ মিমি x ৭০ মিমি পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রন করা হয়েছে যা আজ ২০ জুলাই থেকে বাংলাদেশ ব্যাংকের মিতিঝিল অফিস থেকে ইস্যু করা হয়েছে।  পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। 

নতুন নিরাপত্তা সুতা প্রচলিত নোটের নিরাপত্তা সুতা থেকে উন্নততর যা নোট জালকরণ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে বলে জানানো হয়েছে। 

নতুন নোটে আগের রং ও ডিজাইন অপরিবর্তিত রেখে শুধুমাত্র নোটের সামনের দিকে বামপাশের নিরাপত্তা সুতায় পরিবর্তন করা হয়েছে।  

নতুন নিরাপত্তা সুতাটি ৫ মিলি মিটার প্রশস্ত এবং নোটে নিরাপত্তা সুতার চারটি অংশ দৃশ্যমান থাকবে। এতে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং ‘১০০০ টাকা’ খচিত রয়েছে। যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে। 

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, নতুন নিরাপত্তা সুতাটি সখের আঁচড় বা মুচড়িয়ে সহজে ওঠানে সম্ভব হবে না। নোটটি কাত করলে নিরাপত্তা সুতার রং সোনালী থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রংয়ে পরিবর্তিত হয় এবং উজ্জ্বল রংধনুর রংয়ের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নিচে চলতে দেখা যাবে। 

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৫টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি) অপরিবর্তিত রয়েছে।

নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০০ টাকা মূল্যমানের অন্যান্য নোট (শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রংয়ের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনী রংয়ের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে বলেও জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

Comments

The Daily Star  | English

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

4h ago