বিদেশ থেকে রন হক-দিপু হকের ভার্চুয়াল জামিন আবেদন, আদালতের অসন্তোষ ও পিপিই জরিমানা

এক্সিম ব্যাংকের দুই শীর্ষ কর্মকর্তাকে অপহরণ, নির্যাতন ও গুলি করার হুমকির অভিযোগে করা মামলায় অভিযুক্ত সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদার দেশের বাইরে অবস্থান করে আগাম জামিনের আবেদন করায়, হাইকোর্ট তাদের জরিমানা করেছেন।
সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও দিপু হক সিকদার। ছবি: প্রথম আলোর সৌজন্যে

এক্সিম ব্যাংকের দুই শীর্ষ কর্মকর্তাকে অপহরণ, নির্যাতন ও গুলি করার হুমকির অভিযোগে করা মামলায় অভিযুক্ত সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদার দেশের বাইরে অবস্থান করে আগাম জামিনের আবেদন করায়, হাইকোর্ট তাদের জরিমানা করেছেন।

আজ সোমবার হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ তাদের আগাম জামিন আবেদন খারিজ করে দুই ভাইকে দুই সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে পাঁচ হাজার করে ১০ হাজার পিপিই জমা দেওয়ার আদেশ দিয়েছেন।

চলমান কোভিড-১৯ মহামারিতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সেগুলো জমা দেওয়ার পর, দুই ভাইকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল অফিসে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বর্তমানে থাইল্যান্ডে অবস্থান করা রন ও দিপু দুই ভাইয়ের যৌথ আগাম জামিন আবেদনের ভার্চুয়াল শুনানি শেষে বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

যোগাযোগ করা হলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্টের আদেশ অনুযায়ী এই দুই অভিযুক্তকে গ্রেপ্তারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনও আইনি বাধা নেই।

জামিন আবেদনের ভার্চুয়াল শুনানিতে বিদেশে থাকা অবস্থায় রন ও দিপুকে জামিন আবেদন করতে সহযোগিতা করায় তাদের আইনজীবীদের প্রতি আদালত অসন্তোষ জানান।

অ্যাটর্নি জেনারেল জামিন আবেদনের তীব্র বিরোধিতা করে বলেন, অভিযুক্ত ব্যক্তি বিদেশে থেকে ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে আগাম জামিন চাইতে পারেন না।

তিনি বলেন, মামলায় জামিনের জন্য অভিযুক্তদের অবশ্যই নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে। কেবল, সাক্ষীদের বক্তব্য বিবরণী রেকর্ড করা এবং মামলার বিচার কার্যক্রম আদালতে উপস্থিত না থেকে হতে পারে।

অভিযুক্ত আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন আদালতকে বলেন, তার মক্কেল আদালতে ‘তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ অনুযায়ী ভার্চুয়াল পদ্ধতিতে জামিনের আবেদন করেছেন।

তিনি আরও বলেন, এ আইনে ভার্চুয়াল পদ্ধতিতে যে কোনও পিটিশন দায়েরের অনুমতি দেওয়া আছে। অভিযুক্ত ব্যক্তি মৌলিক অধিকারের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষ পরিস্থিতিতে জামিনের জন্য এ ধরনের আবেদন করতে পারেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এভাবে জামিনের আবেদন করা "বেআইনি এবং আদালতের সময় নষ্ট করা" জানিয়ে হাইকোর্ট তাদের দুজনকে জরিমানা করেছেন।

তিনি বলেন, ব্যারিস্টার আজমালুল ভার্চুয়ালি যুক্তিতর্ক উপস্থাপন করেন। তবে, ভার্চুয়াল শুনানি চলাকালীন অভিযুক্ত আবেদনকারীরা হাইকোর্টের সামনে হাজির হননি।

বশির আহমেদ আরও বলেন, হাইকোর্ট এ আদেশের পুরো বিবরণী প্রকাশ করলে, এর পর্যবেক্ষণ এবং গ্রাউন্ডগুলো জানা যাবে।

রন ও দিপুর আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ সাইফুল্লাহ মামুনও হাইকোর্টের আদেশ ও কার্যধারা সম্পর্কে বিস্তারিত জানাতে পারেননি।

রন হক সিকদার ও দিপু হক সিকদার গত ২ জুলাই আইনজীবী মুহাম্মদ সাইফুল্লাহর মাধ্যমে জামিনের আবেদন করেছিলেন।

উল্লেখ্য, গত ১৯ মে এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ এক্সিম ব্যাংকের দুই কর্মকর্তাকে নির্যাতন ও গুলি করে হত্যাচেষ্টার  অভিযোগে সিকদার গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রন হক সিকদার ও তার ভাই দিপু  হক সিকদারের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় মামলা করে। আর গত ২৫ মে দুই ভাই বিমানে চড়ে দেশ ছাড়েন।

আরও পড়ুন: 

থাইল্যান্ড থেকে সিকদার গ্রুপের দুই ভাইয়ের আগাম জামিন আবেদন

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

1h ago