একনেকে ১১৩৭ কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

প্রকল্প বাস্তবায়নের ধীরগতিতে প্রধানমন্ত্রীর অসন্তুষ্টি

বিভিন্ন উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের ধীরগতির বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার প্রকল্পগুলো সময়মত বাস্তবায়নের জন্য তাদের মধ্যে সমন্বয় জোরদার করতে বলেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বিভিন্ন উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের ধীরগতির বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার প্রকল্পগুলো সময়মত বাস্তবায়নের জন্য তাদের মধ্যে সমন্বয় জোরদার করতে বলেছেন।

একনেক সভা শেষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের (উন্নয়ন) কাজের ধীরগতি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন এবং কাজগুলোকে ত্বরান্বিত করতে বলেছেন। প্রকল্পগুলোর বাস্তবায়নের অভাব (প্রকল্প বাস্তবায়নে) তার (প্রধানমন্ত্রী) নজরে এসেছে… তিনি বারবার বিভিন্ন বিভাগকে এটি (সমন্বয়) জোরদার করতে বলেছেন।’

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অর্থবছরের তৃতীয় সভায় প্রায় ১ হাজার ১৩৭ কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এম এ মান্নান বলেন, ‘আমরা চারটি মন্ত্রণালয়ের ৬টি প্রকল্প বৈঠকে উত্থাপন করি এবং সবগুলো প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর আনুমানিক মোট ব্যয় ১ হাজার ১৩৬ কোটি ৮৪ লাখ টাকা।’

তিনি বলেন, ‘এর মধ্যে সরকার দেবে ১ হাজার ২৮ কোটি ৫১ লাখ টাকা এবং বিদেশি ঋণ ও অনুদান ১০৮ কোটি ৩০ লাখ টাকা।’

এর মধ্যে চারটি নতুন প্রকল্প এবং বাকি দুটি সংশোধিত প্রকল্প রয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভায় যোগ দেন। একনেকের অন্য সদস্যরা রাজধানীর এনইসি ভবন থেকে যুক্ত ছিলেন।

ছয়টি প্রকল্পের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের তিনটি এবং কৃষি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি করে রয়েছে।

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

44m ago